ব্রাজিলে আক্রান্ত ১০ লাখ, মৃত ৫০ হাজার

ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্তের সংখ্যা দশ লাখ ছাড়ালো। দেশটিতে গেলো ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২৬ হাজারের বেশি মানুষ কোভিড নাইনটিন পজিটিভ এসেছে।

করোনার সার্বক্ষণিক পরিসংখ্যান প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সবশেষ হিসেব বলছে, ব্রাজিলে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা এখন ১০ লাখ ৯ হাজার ৬৯৯ জন। এ সময়ে নতুন করে আরও ৫৫৮ জনের মৃত্যুর পর দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা এখন ৪৮ হাজার ৯৫৪ জন। করোনা সংক্রমণের শীর্ষ তালিকায় ব্রাজিলের অবস্থান এখন দ্বিতীয়। যুক্তরাষ্ট্রের আক্রান্ত প্রায় ২৩ লাখ ও মৃত্যু ১ লাখ প্রায় ২১ হাজার, এরপরই ব্রাজিলের অবস্থান।

সেখানে সংক্রমিত মানুষের সংখ্যা আরও অনেক বাড়বে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। দেশটিতে করোনার আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয় ২৬ ফেব্রুয়ারি। মে ও জুন থেকে এর প্রকোপ ভয়াবহ আকারে বাড়তে থাকে। প্রেসিডেন্ট জায়ের বোলসোনারো লকডাউন কড়াকড়ি করার দায়ে ইতোমধ্যে তার দুই স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করেছেন। তার সরকার সস্প্রতি ভাইরাসটি নিয়ে তথ্য দেওয়া বন্ধ করে। পরে অবশ্য সমালোচনার মুখে আবার করোনা বিষয়ক তথ্য প্রদানের বিষয়টি শুরু হয়।

অর্থনৈতিক কার্যক্রম পুনরায় চালুর জন্য মরিয়া এই প্রেসিডেন্ট দেশের লকডাউন শিথিল করার ঘোষণা দেন। অথচ এই সময়ে ভাইরাসটির সংক্রমণ বাড়তে শুরু করে আশঙ্কাজনক হারে। বিশেষজ্ঞরা বলছেন, লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ শিথিল হওয়ায় সংক্রমণ বেড়েছে এটা আরও বাড়তে থাকবে বলে শঙ্কা তাদের।