বোয়ালমারীতে বসত ঘরের সাথে গো খামার বিপাকে ওষুধ ব্যবসায়ীর পরিবার

মোঃ ইলিয়াস মোল্যা, বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি : ফরিদপুরের বোয়ালমারী উপজেলার রুপাপাত ইউনিয়নের পচা মাগুরা গ্রামে বসত ঘরের সাথে গো খামার নির্মাণ করায় বিপাকে পড়েছে এক ওষুধ ব্যবসায়ী। এ ঘটনায় ওই ওষুধ ব্যবসায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ফরিদপুর জেলা পরিবেশ অধিদপ্তর বরাবর লিখিত অভিযোগ করেছেন।

জানা যায়, পচা মাগুরা গ্রামের জুয়েল মোল্যা প্রতিবেশি সৈয়দ আলী মোল্যার বসত ঘর ও রান্না ঘরের সাথে মিশে গো খামার নির্মাণ করে গরু পালন করছে। গরুর মল ও গবরের গন্ধে সৈয়দ আলী তার পরিবারদের নিয়ে বসবাস করতে পারছে না। গো খামার নির্মাণের সময় বাধা দিলে জুয়েল মোল্যারা পেশি শক্তি খাটিয়ে খামারটি নির্মাণ করে। গো খামারের গন্ধে বায়ুওপরিবেশ দুষিত হচ্ছে। গন্ধ থেকে বাচতে সৈয়দ আলী মোল্যা ফরিদপুর পরিবেশ অধিদপ্তরের পরিচালকসহ সরকারী বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেন।

এ ব্যাপরে গো খামার মালিক জুয়েল মোল্যা বলেন, খামার নির্মাণ করার সময় সৈয়দ আলীদের সাথে ভালো সম্পর্ক ছিল তাই তখন বাধা দেয়নি। পরে জমিজমা নিয়ে ঝামেলা হওয়ার কারনে এখন অভিযোগ করছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ বলেন, লিখিত অভিযোগ পাওয়ার পর লোক পাঠিয়েছিলাম। খামার মালিককে তিন মাসের মধ্যে পাইপ স্থাপন করার নির্দেশ দেওয়া হয়েছে। তারা যদি সেটা না করে তা হলে অপসারন করার ব্যবস্থা নেওয়া হবে।