বেশি দামেই বিক্রি আলু, ব্যবস্থা নেওয়া ‘হবে’

সরকারের বেঁধে দেওয়া দামে পাইকারি ও খুচরা বাজারগুলোতে আলু বিক্রি হচ্ছে না। অর্থাৎ আগের মতো পাইকারি ও খুচরা বাজারে বেশি দামেই বিক্রি হচ্ছে আলু।

বুধবার (২১ অক্টোবর) রাজধানীর কাওয়ানবাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে এ চিত্র পাওয়া গেছে।

ব্যবসায়ীরা জানাচ্ছেন, সরকারে বেঁধে দেওয়া দামে তারা এখনও আলু পাননি। আগে বেশি দামে কেনা বেশি থাকায় আলু বিক্রি করতে হচ্ছে বেশি দামে। তবে দুই-চারদিনের মধ্যে সরকারের নির্ধারিত দামে আলু পেলে বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণ হবে বলেও মনে করেন তারা।

এ ব্যাপারে কাওয়ানবাজারে বিসমিল্লাহ বাণিজ্যালয়ের স্বত্বাধিকারী আফজাল বাংলানিউজকে বলেন, গত চারদিন ধরে আমার আড়তে আলু নেই। সরকার যে দাম ঘোষণা করেছে সেই দামে আলু আনার জন্য যোগাযোগ করছি। যদি পাই তাহলে সেই দামেই বিক্রি করবো।

এদিকে ক্রেতাদের অভিযোগ, আজও পাইকারি বাজার থেকে ৪৪ টাকা দরে আলু তাদের কিনতে হচ্ছে। সরকার যে দাম নির্ধারণ করেছে এর কোনো প্রভাব বাজারে পড়েনি।

এ ব্যাপারে হোটেল ব্যবসায়ী এনায়েত হোসেন বাংলানিউজকে বলেন, আজও (বুধবার) বাজার থেকে ৪৪ টাকা দরে আলু কিনেছি। মঙ্গলবার (২০ অক্টোবর) ৪৬ টাকায় কিনেছিলাম। সরকার যে দাম বেঁধে দিয়েছে সেই দরে আমরা আলু কিনতে পারিনি।

এ ব্যাপারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হোক আমরা সেটা চাই না। তবে আজ থেকে যে আলু বিক্রি হবে সেটি সরকারের নির্ধারিত দামেই বিক্রি করতে হবে। সরকার যে মূল্য নির্ধারণ করে দিয়েছে, কেউ এর বাইরে গিয়ে ব্যবসা করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।