বেলকুচির চিত্র এখন প্রশাসনের সাথে জনগনের চোর পুলিশ খেলা


পারভেজ আলী বেলকুচি, (সিরাজগঞ্জ) প্রতিনিধি: বিশ্বজুড়ে করোনা ভাইরাস সংক্রমণের ফলে মানব জীবনে নেমে এসেছে স্থবিরতা। সেই সাথে মানুষ যেন জীবন মরণ এই দুইয়ের মাঝে বসবাস করছে। বিশ্ব পরিক্রমার যখন এই পরিস্থিতি ঠিক তখনই বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। এমন পরিস্থিতিতে সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার চিত্র একটু ভিন্ন। করোনা বিস্তার রোধে মাঠ প্রশাসনের সজাগ দৃষ্টি থাকলেও সাধারণ জনগনের দিকে তাকালে মনে হয় তারা যেন বাল্যকালের চোর পুলিশের খেলায় মত্ত হয়ে পরেছে। সেনা বাহিনী, পুলিশ ও র‍্যাব সদস্যদের সমন্বয়ে প্রতিদিন প্রশাসন চেষ্টা চালিয়ে যাচ্ছে মানুষকে ঘরমুখি করতে। প্রয়োজন ব্যতিত কেউ যেন বাহিরে ঘোরাফেরা না করে সে লক্ষে প্রচার প্রচারণা থাকলেও মানুষ এখনও অসচেতন ভাবে অবাদ বিচরণ করছে। প্রশাসন আসলে সবাই যার যার মত ছত্রভঙ্গ হয়ে যাচ্ছে। প্রশাসন চলে গেলে আবার গনজমায়েত সৃষ্টি করছে।

এ বিষয়ে বেলকুচি থানা অফিসার ইনচার্জ আনোয়ারুল ইসলাম বলেন, পুলিশকে দেখে জনগনের ভয় পাওয়ার কিছু নেই। পুলিশ সর্বদা জনগনের সেবার জন্য নিরলস ভাবে চেষ্টা করে যাচ্ছে। এই প্রতিকুল পরিবেশের মধ্যে মানুষকে ঘরমুখি করার নির্মিতে রাত দিন কাজ করে যাচ্ছে। আমরা আমাদের জায়গা থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছি কিন্তু মানুষকে আরও সচেতন হতে হবে। তারা যদি সচেতন হয় তাহলেই আমাদের এই অঞ্চলের সাধারন মানুষ অনেকটাই ভাইরাসের হাত থেকে রক্ষা পাবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট সিফাত ই জাহান জানান, আমরা সর্বদা চেষ্টা করে যাচ্ছি মানুষের সামাজিক দূরত্ব নিশ্চিত ও ঘর মুখি করতে। এর জন্য আমরা প্রতিনিয়ত কাজ করছি। শুধু আমাদের চেষ্টাই এই করোনা রোধ করতে পারবে না। যার যার জায়গা থেকে সচেতন হলে এই প্রতিকূল পরিবেশ কাটিয়ে ওঠা সম্ভব। তাই সকলের উচিত সামাজিক দূরত্বতা নিশ্চিত করে বিনা কারণে বাহিরে না এসে ঘরে অবস্থান করা।