বুলেট ট্রেনের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ !

দ্রুত গতির বুলেট ট্রেনের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত বুলেট ট্রেন চালুর একটি প্রকল্পের সম্ভাব্যতা যাচাই শেষে চলছে চূড়ান্ত নকশা তৈরি। ২০২২ সাল নাগাদ দেশে বুলেট ট্রেন চালু হতে পারে বলে জানান রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রেল পথে ঢাকা থেকে চট্টগ্রামের দুরুত্ব প্রায় ২৩০ কিলোমিটার। এই পথ যেতে সময় লাগে প্রায় ৬ থেকে ৮ ঘণ্টা। আর প্রকল্পটি বাস্তবায়িত হলে, মাত্র ৫৫ মিনিটেই অন্তত ৫০ হাজার যাত্রী ঢাকা-চট্টগ্রাম যাতায়াত করতে পারবেন।

প্রায় ৯৭ হাজার কোটি টাকার এই প্রকল্পের সম্ভাব্যতা যাচাই ও কয়েকটি জায়গার মাটি পরীক্ষার কাজ শেষ। চূড়ান্ত নকশা তৈরিও শেষের দিকে। খরচের দিক থেকে এটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকে ছাড়িয়ে যাবে।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানান, নকশা প্রণয়ন শেষ হলেই ভূমি অধিগ্রহণের কাজ শুরু হবে। দুই বছরের মধ্যে শেষ হবে প্রকল্পটির নির্মাণ। এলিভেটেড রেলওয়ে তৈরি করে তার উপর দিয়ে চলবে দ্রুতগতির এই ট্রেন।

ঢাকার কমলাপুর থেকে নারায়ণগঞ্জ, কুমিল্লা, ফেনী ও পাহাড়তলি হয়ে ঘণ্টায় দুই থেকে আড়াইশ’ কিলোমিটার গতিতে চট্টগ্রাম যাবে বুলেট ট্রেন। পরে কক্সবাজার পর্যন্ত এই ট্রেন চালানোর পরিকল্পনায় রয়েছে সরকারের।