বিসিএস পরীক্ষার বয়সসীমা নিয়ে রিট হাইকোর্টের কার্যতালিকা থেকে বাদ

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) -বিসিএস পরীক্ষার বয়সসীমা ৩২ বছর করার নির্দেশনা চেয়ে করা রিট কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (২৭ জানুয়ারি) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ জানিয়েছে এটা সরকারের পলিসির বিষয়।

গতকাল বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) চাকরির আবেদনের বিধিকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়। এ সুযোগ থেকে বঞ্চিত বিজিত শিকদারসহ পাঁচ শিক্ষার্থী এ রিট দায়ের করেন।

বিসিএস পরীক্ষায় অংশ নিতে প্রার্থীর বয়স, যোগ্যতা ও চাকরিতে আবেদনের বিধিমালা সংক্রান্ত ২০১৪ এর ১৪ বিধির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়। এছাড়া রিটে সাধারণ বিসিএসে প্রবেশের সুযোগ ৩২ বছর করার নির্দেশনা চাওয়া হয়।

গতকাল রোববার (২৬ জানুয়ারি) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনের ওপর শুনানি জন্য কার্য তালিকায় রাখা হয়।

ওই রিটে সাধারণ বাংলাদেশ সিভিল সার্ভিস বা বিসিএসে প্রবেশের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর করার দাবি জানানো হয়। পিএসসি চেয়ারম্যান, শিক্ষা সচিব, জনপ্রশাসন সচিবসহ সরকারের সংশ্লিষ্টদের এ রিটে বিবাদীও করা হয়।