বিনাখরচে মালয়েশিয়া যেতে পারবে শ্রমিকেরা

বাংলাদেশ থেকে বিনা খরচে শ্রমিক নিতে নতুন চুক্তি করতে যাচ্ছে মালয়েশিয়া। এ উপলক্ষে চলতি মাসেই দেশটির প্রতিনিধি দলের ঢাকা সফরের কথা রয়েছে। এ চুক্তি হলে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে শ্রমিকদের কোনো খরচ লাগবে না।

বাণিজ্য চ্যালেঞ্জ মোকাবিলা ও নিজেদের বাজার ব্যবস্থা শক্তিশালী করতে বাংলাদেশ থেকে বিনা খরচে কর্মী নিতে চুক্তির কথা ভাবছে মালয়েশিয়া সরকার। সম্প্রতি দেশটির মানবসম্পদমন্ত্রী এম কুলা সেগারান সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ থেকে বিনা খরচে শ্রমিক নেয়া, অবৈধ শ্রমিক গমন রোধ এবং শ্রমিক নিয়োগে নতুন চুক্তির কিছু আলোচনার বিষয় রয়েছে, সেগুলো সম্পন্ন করতে হবে। বাংলাদেশ সেগুলো সমাধান করলে কর্মী আনা শুরু করবে মালয়েশিয়া। চলতি মাসেই মালয়েশিয়ার একটি প্রতিনিধি দলের ঢাকা সফরের কথা রয়েছে।

এ চুক্তি সম্পন্ন হলে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে কর্মী নিয়োগের সার্ভিস চার্জ, বিমান ভাড়া, ভিসা ফি, স্বাস্থ্য পরীক্ষা, নিরাপত্তা ব্যয়সহ অন্যান্য ব্যয় বহন করবে নিয়োগদানকারী প্রতিষ্ঠান।

এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বরে বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া বন্ধ করে দেয় মালয়েশিয়া। ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে প্রায় ২ লাখ ৫০ হাজার বাংলাদেশি কর্মী মালয়েশিয়া যান। সরকারি হিসেবে প্রত্যেক কর্মীর ১ লাখ ৫০ হাজার টাকা খরচ হওয়ার কথা থাকলেও, বিভিন্ন এজেন্সি এবং মধ্যস্থতাকারীর চাপে ২ থেকে ৩ গুণ অর্থ গুণতে হয়েছিলো বাংলাদেশি শ্রমিকদের।