বিধিনিষেধের মধ্য দিয়ে দেশে দেশে ঈদুল ফিতর উদযাপন

বিশ্বের বিভিন্ন দেশে আজ রোববার পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। করোনাভাইরাস পরিস্থিতিতে নানা বিধিনিষেধের মধ্যদিয়ে সেসব দেশে আদায় করা হচ্ছে ঈদের নামাজ।

কোনো কোনো দেশে সামাজিক দূরত্ব মেনে মসজিদ বা ঈদগাহ ময়দানে ঈদের নামাজ আদায় করা হলেও সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে করোনা ঠেকাতে মসজিদে নামাজ আদায়ের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ফলে সেখানে নিজ নিজ বাড়িতে নামাজ আদায় করছেন মুসল্লিরা।
মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজে প্রকাশিত কয়েকটি আলোকচিত্রে দেখা যায়, ইন্দোনেশিয়া, ফিলিস্তিন ও থাইল্যান্ডে বসবাসরত মুসল্লিরা সামাজিক দূরত্ব মেনে মসজিদ ও খোলা ময়দানে ঈদের নামাজ আদায় করছেন।
এর মধ্যে ইন্দোনেশিয়ার পূর্ব জাভা, আচেহ প্রদেশ, সুমাত্রাসহ বিভিন্ন এলাকায় মসজিদ ও খোলা ময়দানে নারী ও পুরুষদের নামাজ আদায় করতে দেখা যায়। এ ছাড়া, ফিলিস্তিনের গাজাসহ অন্যান্য এলাকায় জামাতের সঙ্গে ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা। থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক ও পাত্তানি প্রদেশসহ বিভিন্ন এলাকায় দেখা যায়, মাস্ক পড়ে ঈদের নামাজ আদায় করছেন মুসলিম ধর্মাবলম্বীরা।
অন্যদিকে, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে মসজিদ বা খোলা ময়দানে ঈদুল ফিতরের নামাজ আদায়ে নিষেধ করা হলে নিজ নিজ বাড়িতে নামাজ আদায় করেন মুসল্লিরা। এ ছাড়াও পরিবারের সদস্যদের নিয়ে বাড়ির উঠোনে কিংবা ছাদে নামাজ আদায় করতে দেখা যায় মুসল্লিদের।
এদিকে, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে বাংলাদেশের বিভিন্ন এলাকায় পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর।