বিদেশ ফেরতদের কোয়ারেন্টিন বাধ্যতামূলক: মন্ত্রিপরিষদ সচিব

বিদেশ থেকে আসা সবাইকে বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টিনে থাকতে হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ এড়ানোর প্রস্তুতি এবং এ সম্পর্কে করণীয় সম্পর্কে মন্ত্রিসভার বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। বিষয়টিকে হালকাভাবে না দেখে সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার বিষয়েও আলোচনা হয়েছে।

এখন থেকে বিদেশে থেকে কেউ বাংলাদেশে এলেই তাকে বাধ্যতামূলকভাবে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আজ সোমবার (১৬ই মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এতথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, ‘সরকারি প্রোগ্রাম, ট্রেনিং বা সাধারণ লোকজন তিনি যে দেশ থেকেই আসেন না কেন অথবা যে দেশের নাগরিকই হোন তাদের বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এ বিষয়ে কাউকে ছাড় দেয়া হবে না।’ এ নির্দেশনা যে মানবে না তার বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

এছাড়া বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টিনে থাকার কথা থাকলেও সে নির্দেশনা না মেনে বাইরে ঘুরে বেড়ানোয় দায়ে একজনকে জরিমানা করা হয়েছে। এমন আরও যারা আছেন সরকারের নির্দেশনা না মেনে বাইরে চলাফেরা করছেন তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেয়ার কথা জানান আনোয়ারুল ইসলাম।

এর বাইরে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর যে সব নির্দেশনা দিয়েছে সেসব মেনে চলতে দেশবাসীর প্রতি আহ্বান জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।