বাড়তে পারে করোনার সংক্রমণ, প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর, নভেম্বর থেকে আরেকবার করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে পারে, তাই প্রয়োজনীয় সকল প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সোমবার (২১ সেপ্টেম্বর) মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে ব্রিফিংয়ে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, অক্টোবর-নভেম্বর থেকে আরেকবার করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে পারে, তাই প্রয়োজনীয় সকল প্রস্তুতি নিয়ে রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়াও মাস্কের ব্যবহারে আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। জোহর ও মাগরিবের নামাজের সময় মাস্ক পড়া নিয়ে সচেতন করার আহ্বানও জানিয়েছেন প্রধানমন্ত্রী। দ্বিতীয়বার করোনার সংক্রমণের আশঙ্কায় প্রস্তুতি ও পরিকল্পনা নিতে আগামীকাল আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হবে।

সচিব জানান, মেডিকেল শিক্ষায় গবেষণা ও উচ্চশিক্ষার মানোন্নয়নে খুলনায় একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় করার লক্ষ্যে ‘শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা আইন ২০২০’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর ফলে খুলনা বিভাগে মেডিকেল কলেজসহ চিকিৎসার সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ এই বিশ্ববিদ্যালয়ের আওতাধীন থাকবে।

এছাড়া, বাংলাদেশ পর্যটন করপোরেশন আইন ২০২০ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।