বারি’তে সোলার পাম্পভিত্তিক সেচ ব্যবস্থাপনা বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

আশজাদ রসুল সিরাজী, গাজীপুর প্রতিনিধি : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর ফার্ম মেশিনারী এন্ড পোস্টহারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং (এফএমপিই) বিভাগের উদ্যোগে সোলার পাম্পভিত্তিক সেচ ব্যবস্থাপনা বিষয়ক মাঠ দিবস-২০২০ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
১৯ মে (মঙ্গলবার) সকালে এফএমপিই বিভাগের গবেষণা মাঠে আয়োজিত এ মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল ও বারি’র Up-Scaling and Application of Solar Photovoltic Pump for Smallholder Irrigation and Household Appliances in the Central Coastal Region of Bangladesh Sub-project’ প্রকল্পের আওতায় এ মাঠ দিবস কর্মসূচীর আয়োজন করা হয়। মাঠ দিবস অনুষ্ঠানে জানানো হয়, দেশের দক্ষিণাঞ্চলের পটুয়াখালী, বরগুনা ও ভোলা জেলার ৬টি উপজেলায় এই প্রকল্পের কাজ চলমান রয়েছে। এই সেচ পাম্প ব্যবহার খরচ খুবই সীমিত।
৪টি পরিবারের বসতবাড়ি ও চাষের কাজে একটি সেচ পাম্প স্থাপনে খরচ হয় মাত্র ৮০-৯০ হাজার টাকা। একই সাথে ৫০ ভাগ পানি সাশ্রয় হয়। ফলে সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প ব্যবহার করলে একদিকে যেমন কৃষক আর্থিকভাবে লাভবান হবে, তেমনি বিদ্যুৎ ও পানি সাশ্রয়ের পাশাপাশি পরিবেশ সুরক্ষিত থাকবে।
বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. মিয়ারুদ্দীন এর সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠ দিবস অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) জনাব মো. হাবিবুর রহমান শেখ, পরিচালক পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মো. আশরাফ হোসেন, এফএমপিই বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আইয়ুব হোসেন, সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সুজিৎ কুমার বিশ্বাস সহ বারি’র বিভিন্ন বিভাগের বিজ্ঞানী, কর্মকর্তা ও কৃষকবৃন্দ।