বারহাট্টায় পেঁয়াজ চাষের দিকে ঝুঁকছে কৃষকরা

মামুন কৌশিক, বারহাট্টা প্রতিনিধি: নেত্রকোণার বারহাট্টা উপজেলায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে পেঁয়াজ এর চাষ।গত বছর পেঁয়াজ এর দাম অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়ায় অনেক কৃষকই আগ্রহী হচ্ছেন পেঁয়াজ চাষে।এখন ও বাণিজ্যিক ভাবে পেঁয়াজ এর চাষ বারহাট্টা উপজেলায় শুরু না হলেও পারিবারিক চাহিদা পূরণে একটু সহায়ক হিসেবে বাড়ির পাশে ও ভিটা মাটিতে বিস্তর জায়গায় চাষ হচ্ছে পেঁয়াজ।
বারহাট্টা উপজেলা কৃষি কর্মকর্তা মোহাইমিনুর রাশীদ জানান যে, বারহাট্টা উপজেলার মাটি পেঁয়াজ চাষের জন্য উপযোগী।গত বছর উপজেলায় সব মিলে প্রায় ২৫ হেক্টর জমিতে পেঁয়াজ এর চাষ করা হয়েছিল।উৎপাদন হয়েছিল প্রায় ১৪০ মেট্রিক টন পেঁয়াজ।যা থেকে কৃষকরা তাদের পারিবারিক চাহিদা মেটানোর পাশাপাশি বিক্রি করে অর্থ ও উপার্জন করতে পেরেছিল।তিনি আরও জানান যে, পেঁয়াজ চাষে একটু টেকনিক্যাল জ্ঞান থাকা দরকার।সময় মত আগাছা পরিষ্কার করে ছত্রাকনাশক দিলেই ভাল ফলন পাওয়া সম্ভব।
ধান থেকে পেঁয়াজ চাষে প্রায় ৪ গুণ বেশি লাভ হয় বলে জানান এই কর্মকর্তা । এই কৃষি কর্মকর্তা আরও বলেন যে, চলতি বছর আমরা উপজেলায় ইতিমধ্যেই প্রায় ৩০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের উদ্যোগ নিয়েছি ।সেখান থেকে প্রায় ২৫০ মেট্রিকটন পেঁয়াজ উৎপাদনের আশা করছি।আগামী পাঁচ বছরে পেঁয়াজ চাষের জমি ১৫০ হেক্টর এ বৃদ্ধি পাবে বলে আশা ব্যাক্ত করেন এই কৃষি কর্মকর্তা।