বাজারে সুস্থ প্রতিযোগিতা নিশ্চিত হলে পণ্যের মূল্যও স্থিতিশীল থাকবে : টিপু মুনশি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি পণ্য- বাজারে সুস্থ প্রতিযোগিতা বজায় রাখার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন, বাজারে নিরপেক্ষ ও সুস্থ প্রতিযোগিতা নিশ্চিত করা গেলে মানুষ সঠিক মূল্যে পণ্য ক্রয় করার সুযোগ পাবেন। এজন্য বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনকে সমস্যার গভীরে গিয়ে সাধারণ মানুষের কল্যাণে কাজ করতে হবে। আর বাণিজ্য ক্ষেত্রে স্বাভাবিক প্রতিযোগিতা নিশ্চিত করা গেলে দেশের মানুষও উপকৃত হবেন।’
মানুষের জন্য সেবা নিশ্চিত করা সরকারের দায়িত্ব এ কথা উল্লেখ করে তিনি বলেন, ভোক্তা যাতে প্রতারিত না হয়, সেজন্য বাজারের সাথে সংশ্লিষ্ট সকল পক্ষকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে।
বৃগস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারস্থ টিসিবি ভবন মিলনায়তনে ‘ব্যবসায়ী এবং ক্রেতার স্বার্থ সংরক্ষণে বাজারে সুষ্ঠু প্রতিযোগিতা নিশ্চিত করণ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন (বিসিসি) এ সেমিনারের আয়োজন করে।
বাণিজ্যমন্ত্রী বলেন,প্রতিযোগিতা কমিশনকে এমন ভাবে কাজ করতে হবে, যাতে অশুভ তৎপরতা চালিয়ে কেউ ভোক্তার ক্ষতি করতে না পারে।
প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন (অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব) মো.মফিজুল ইসলামের সভাপতিত্বে এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ও ইষ্ট-ওয়েষ্ট ইউনিভারসিটির প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক মোহাম্মদ ফরাস উদ্দিন।
এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন,পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন ও এফবিসিসিআই’র প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম।
বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের কার্যক্রম তুলে ধরেন কমিশনের সদস্য মো. আব্দুর রউফ। (সূত্র:বাসস)