বাগেরহাটের মোংলায় বায়ু বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন

বেসরকারিখাতে বাগেরহাটের মোংলায় ২ হাজার ৩৫ কোটি ব্যয়ে ৫৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বায়ু বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (৯ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৪তম বৈঠকে এই প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অনলাইনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্‌ মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, আজকের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা বৈঠকে টেবিলে উত্থাপিত একটি প্রস্তাবসহ মোট ১৪টি ক্রয় প্রস্তাব উপস্থাপিত হলে এর মধ্যে ১০ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। এতে মোট ব্যয় হবে ৩ হাজার ৮৮৯ কোটি ৬৬ লাখ ৫০ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, বেসরকারিখাতে বাগেরহাটে মোংলায় ৫৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বায়ু বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৩৫ কোটি ১২ লাখ টাকা। যৌথভাবে চায়নার একটি প্রতিষ্ঠান ও বাংলাদেশের একটি প্রতিষ্ঠান এবং হংকংভিত্তিক একটি প্রতিষ্ঠান কাজটি পেয়েছে। সুপারিশকৃত দরদাতা চায়নার কনসোর্টিয়াম অব ইনভেশন এনার্জি, এসকিউ ট্রেডিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং হংকং ভিত্তিক ইনভিশন অফ রিনিওয়াবেল এনার্জি লিমিটেড। ১০ টাকা ৫৬ পয়সা কিলোওয়াট পার আওয়ার মূল্যে এ বিদ্যুৎ সরবরাহ করা হবে। ২০ বছরের চুক্তিতে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো; নারায়ণগঞ্জ লিংক সড়ক (আর-১১১) (সাইনবোর্ড-চাষাড়া) ৬-লেনে উন্নীতকরণ শীর্ষক একটি প্রকল্পের প্যাকেজের কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন। এতে ব্যয় ধরা হয়েছে ৩৬৪ কোটি ২৫ লাখ ৬৫ হাজার ৯০৭ টাকা। কাজটি যৌথভাবে পেয়েছে ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড, তাহের ব্রাদার্স লিমিটেড এবং হাসান টেকনো ব্রাদার্স লিমিটেড। এখানে লিড পার্টনার হিসেবে থাকছে তাদের ব্রাদার্স লিমিটেড।

বৈঠকে মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘মোংলা বন্দর চ্যানেলের ইনার বারে ড্রেজিং’ শীর্ষক প্রকল্পের আওতায় ড্রেজিং ও আনুষঙ্গিক কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ৭২৬ কোটি ১০ লাখ ১৯ হাজার টাকায় এ কাজ করা হবে।

বিআইডব্লিউটিএ কর্তৃক বাস্তবায়নাধীন ‘৩৫টি ড্রেজার ও সহায়ক জলযানসহ আনুষাঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ এবং প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ড্রেজ মেটেরিয়াল কেরিং বার্জসহ ১টি পন্টুন মাউন্টেড গ্রাব ড্রেজার সংগ্রহের (প্যাকেজ-১৯, লট-০১) ক্রয়প্রস্তাব। ২৭৩ কোটি ৭৫ হাজার ৭৯২ টাকা পিএলএম ডিভি নেদারল্যান্ডের প্রতিষ্ঠান এ কাজ পেয়েছে।

এছাড়া বিআইডব্লিউটিএ কর্তৃক বাস্তবায়নাধীন ‘বাংলাদেশ আঞ্চলিক অভ্যন্তরীণ নৌ-পরিবহন প্রকল্প-১ (চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌ-পথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ) (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় মাল্টিপারপাস ইনসেপ্ট অন ভেসেল ক্রয় প্রস্তাব অনুমোদন। দুই লটে মোট ব্যয় ধরা হয়েছে ১০৭ কোটি ৭৭ লাখ টাকা।

লট ওয়ানের ক্রয় মূল্য ৫৭ কোটি ১০ লাখ টাকা এবং লট ২ এর ক্রয়মূল্য ৫০ কোটি ৬৭ লাখ টাকা। যৌথভাবে কাজটি পেয়েছে জেএফএমসি ডকইয়ার্ড লিমিটেড, আনন্দ শিপইয়ার্ক ও স্লিভওয়ে লিমিটেড।