বাংলাদেশ করোনা নতুন আক্রান্তের দিক থেকে বিশ্ব তালিকার চতুর্থ স্থানে উঠে এসেছে

এনাম রহমান, সিলেট প্রতিনিধি: বাংলাদেশে হারে করােনাভাইরাস পরিস্থিতি দিন দিন ভয়াবহ আকার ধারণ করছে। নতুন আক্রান্তের দিক থেকে এবার বিশ্বের তালিকার চতুর্থ স্থানে উঠে এসেছে বাংলাদেশ এটা দেশের জন্য অনতী সংকেত।

এ রিপাের্ট লেখা (৯ জুন, রাত ১১ ঘটিকা) পর্যন্ত করোনা ভাইরাস পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী সারা বিশ্বে চতুর্থ সর্বোচ্চ ৩,১৭১ জন নতুন রােগী পাওয়া গেছে বাংলাদেশে। তালিকার শীর্ষে রয়েছে রাশিয়া সেখানে নতুন রােগীর সংখ্যা ৮,৫৯৫। আর ৪,৬৪৬ নতুন রােগী নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে পাকিস্তান। ৩,২৮৮ নতুন রােগী শণাক্ত হয়েছে তৃতীয় স্থানে থাকা সৌদি আরবে।

বাংলাদেশের পর ২,৯৯৯ নতুন রােগী নিয়ে পঞ্চম স্থানে রয়েছে মেক্সিকো। করােনা বিধ্বস্ত যুক্তরাষ্ট্র-ব্রাজিলেও নতুন শণাক্তের সংখ্যা এক হাজারের কম। বাংলাদেশের চেয়ে নতুন রােগী কম পাওয়া গেছে প্রতিবেশী ১৩০কোটি মানুষের দেশ ভারতে এবং ইরানেও। দুটি দেশেই নতুন রােগীর সংখ্যা দু হাজারের সামান্য বেশী। বিশেষজ্ঞদের অভিমত আমাদের সচেতনতার অভাব

মানা হচ্ছে না সামাজিক দুরত্ব অধিকাংশ মানুষ মাস্ক পারছে না ব্যবহার হচ্ছে না হ্যান্ড স্যনেটাইজার বা সাবান পানি দিয়ে হাত ধুয়া। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এসব কারণে বর্তমানে করােনা ভাইরাসের নতুন হটস্পট এখন মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়া।