বাংলাদেশ ও তুরস্ক কোস্ট গার্ডের প্রধানদের মধ্যকার বৈঠক অনুষ্ঠিত

তুরস্ক কোস্ট গার্ড প্রধান আহমেদ কেনদির রিয়ার এডমিরাল (এলএইচ) আহমেদ কেনদির স্বস্ত্রীক ৪ দিনের সরকারী সফরে বাংলাদেশ সফরে আসেন। এসময় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ কোস্ট গার্ডের উপ-মহাপরিচালক কমডোর এম শাহজাহান, (এন), এনপিপি, এনডিসি, পিএসসি, বিএন তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান।

সফরকালীন সময়ে তিনি বাংলাদেশ ও তুরস্ক কোস্ট গার্ডের মধ্যে দ্বিপাক্ষিক বিভিন্ন উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নিবেন। বুধবার (০৪ ডিসেম্বর)তারিখ তুরস্ক কোস্ট গার্ড প্রধান স্বস্ত্রীক, বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি মেমোরিয়াল পরিদর্শন করেন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। এরপর তিনি বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরে আগমন করলে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। তুরস্ক কোস্ট গার্ড প্রধান, বাংলাদেশ কোস্ট গার্ড মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক, এনইউপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি এর সঙ্গে সৌজন্য স্বাক্ষাত এবং দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহন করেন। এসময় তুরস্ক কোস্ট গার্ড প্রধান, বাংলাদেশ কোস্ট গার্ড মহাপরিচালকের সাথে কুশল বিনিময় করেন। বৈঠকে উভয় দেশের কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ ও পারস্পারিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনাও করেন তারা। এছাড়াও তুরস্ক কোস্ট গার্ড প্রধানের স্ত্রী সভানেত্রী বাংলাদেশ কোস্ট গার্ড পরিবার কল্যাণ সংঘ (সিজিএফডব্লিউএ) বেগম ফারজানা কবির এর সাথে সৌজন্য স্বাক্ষাত করেন। সফরকালীন সময় তুরস্ক কোস্ট গার্ড প্রধান বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী এবং বাংলাদেশ নৌবাহিনী প্রধান এর সাথে সৌজন্য স্বাক্ষাত করবেন। এছাড়াও তুরস্ক কোস্ট গার্ড প্রধানের স্ত্রী সভানেত্রী বাংলাদেশ নৌবাহিনী পরিবার কল্যাণ সংঘ (বিএনএফডব্লিউএ) এর সাথে সৌজন্য স্বাক্ষাত করবেন।

সফরকালীন সময় তিনি স্বস্ত্রীক সাভারে অবস্থিত বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধ ও গার্মেন্টস শিল্প, সোনারগাঁও লোক ও কারুশিল্প জাদুঘর এবং পানাম নগর পরিদর্শন করবেন। দুই দেশের দ্বিপাক্ষীক সম্পর্ক উন্নয়নে তুরস্ক কোস্ট গার্ড প্রধান এর এই সফর অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।