বরিশাল র‌্যাবের অভিযানে বন্যপ্রাণী ‘তক্ষক’ সহ ২ পাচারকারী গ্রেপ্তার

প্রিন্স তালুকদার, বরিশাল প্রতিনিধি: বরিশাল নগরীতে কাশিপুর এলাকা থেকে বন্যপ্রাণী ‘তক্ষক’ পাচারকালে দুইজনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যটালিয়ন (র‌্যাব)। মেট্রোপলিটন বিমানবন্দর থানাধীন পল্লীবিদ্যুৎ অফিস এলাকায় সোমবার রাতে সন্দেহজনক ঘোরাঘুরি দেখে ইউসুফ (৪৩) ও মো. রফিকুল ইসলাম (২৮) নামের দুই ব্যক্তিকে গ্রেপ্তার করে।
পরে স্বীকাররোক্তি অনুসারে তাদের কাছ থেকে সাড়ে ১১ ইঞ্জি দৈর্ঘ্যরে একটি তক্ষক শাবক উদ্ধার করে। শহরের ২৯ নম্বর ওয়ার্ডে এই অভিযানের বিষয়টি মঙ্গলবার সকালে বরিশাল র‌্যাব রুপাতলী কার্যালয় থেকে এক ইমেল বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছে। র‌্যাবের এক কর্মকর্তা জানান- তাদের একটি অভিযানিক টিম সোমবার রাত ৮টার দিকে মহানগরীর বিমানবন্দর থানায় ডিউটিকালে জানতে কাশিপুর বিদ্যুৎ অফিস এলাকায় কয়েকজন পাচারকারী অবস্থান করে।
পরে সেখানে র‌্যাবের টহল গাড়ি পৌঁছানোর আগেই দুর থেকে প্রত্যক্ষ করে দৌঁড়ে পালানোর চেষ্টা করে পাচারকারীরা। এসময় র‌্যাব সদস্যরা তাদের ধাওয়া দিয়ে ইউসুফ (৪৩) ও মো. রফিকুল ইসলাম (২৮) নামের ওই দুই ব্যক্তিকে গ্রেপ্তার করে। র‌্যাবের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- গ্রেপ্তার দুজনকে ঘটনাস্থলে জিজ্ঞাসাবাদ করলে স্বীকার করে তাদের কাছে একটি তক্ষক রক্ষিত আছে। এবং তারা সেটিকে পাচারের উদ্দেশে কোথাও নিয়ে যাওয়ার প্রস্তুতি নেয়। পরে র‌্যাব তাদের কাছ থেকে তক্ষকটি উদ্ধার করে।
গ্রেপ্তার ইউসুফ আগৈলঝাড়া উপজেলার শেরাল গ্রামের আব্দুল আজিজের ছেলে এবং রফিকুল ইসলাম বরিশাল শহরের গড়িয়ারপাড় এলাকার সাফেজ মল্লিকের ছেলে। মামলার বাদী বরিশাল র‌্যাবের ডিএডি মো. আব্দুল মোন্নাফ জানান, এ ঘটনায় সংশ্লিষ্ট বিমানবন্দর থানায় একটি মামলা দিয়ে তক্ষকসহ তাদের পুলিশের হস্তান্তর করে র‌্যাব।