বছরের প্রথম দিন ১৭ মার্চ রেখে নতুন ক্যালেন্ডার প্রকাশ

ইংরেজি ও বাংলার বাইরে মুজিব বর্ষ উপলক্ষ্যে নতুন ক্যালেন্ডার প্রকাশ করেছে শ্রম মন্ত্রণালয়। মুজিববর্ষ ক্যালেন্ডার অনুযায়ী বছরের প্রথম দিন রাখা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ১৭ মার্চকে। ২০২০ এর ১৭ মার্চ থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত এই একবছরের প্রতিটি মাসের আলাদা আলাদ নাম রাখা হয়েছে। আজ সোমবার দুপুরে শ্রম সচিব কে এম আলী আজম এই ক্যালেন্ডারের উদ্বোধন করেন।

শ্রম সচিব জানান, ১০০ বছরের জন্য ক্যালেন্ডারটি করা হয়েছে। তবে লিপইয়ারের কারণে সমস্যা হতে পারে। পরবর্তীতে ক্যালেন্ডারটি পরিমার্জন করা হবে।

ক্যালেন্ডারে মার্চ থেকে এপ্রিল আর প্রথম মাসের নাম রাখা হয়েছে ‘স্বাধীনতা’। এপ্রিল-মে দ্বিতীয় মাসের নাম ‘শপথ’, মে-জুন তৃতীয় মাসের নাম ‘বেতারযুদ্ধ’। জুন থেকে জুলাই চতুর্থ মাসের নাম ‘যুদ্ধ’, জুলাই থেকে আগস্ট মাসের ‘শোক’, আগস্ট-সেপ্টেম্বর মাসের নাম কৌশলযুদ্ধ, সেপ্টেম্বর-অক্টোবর মাসের নাম ‘আকাশযুদ্ধ’, অক্টোবর-নভেম্বর মাসের নাম জেলহত্যা, নভেম্বর-ডিসেম্বর মাসের নাম বিজয়, ডিসেম্বর-জানুয়ারি মাসের নাম ফিরেআসা, জানুয়ারি-ফেব্রুয়ারি মাসের নাম নবযাত্রা, ফেব্রুয়ারি-মার্চ মাসের নাম ভাষা।

ক্যালেন্ডার উদ্বোধন শেষে শ্রম সচিব কে এম আলী আজম বলেন, কোন গার্মেন্টস বা শিল্প কারখানা বন্ধের সিদ্ধান্ত হয়নি। কারখানাগুলোতে সতর্কতা হিসেবে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের নির্দেশনা দেয়া হয়েছে। ও কেউ অসুস্থ হলে কোয়ারেন্টাইনে পাঠানোর নির্দেষ দেয়া হয়েছে।