বগুড়ার সারিয়াকান্দিতে আবারে যমুনা নদীর পানি বৃদ্ধি ‘‘নিম্নাঞ্চল প্লাাবিত’’

জাফরুল সাদিক, সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার সারিয়াকান্দিতে আবারো বন্যায় নিম্নাঞ্চল প্লাাবিত হয়েছে।এতে করে কৃষকের ব্যাপক ক্ষতির সম্মুখিন হতে হচ্ছে।সে সাথে উপজেলার বিভিন্ন নদনদীর পানিও বৃদ্ধি পেয়েছে। সারিয়াকান্দি উপজেলার উপর দিয়ে প্রবাহিত যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

অপরদিকে বাঙালি নদী পানি বৃদ্ধি অব্যাহত থাকলেও বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। স্থানীয়রা জানায়, পানি বৃদ্ধি এভাবে অব্যাহত থাকলে লোকালয়ে বন্যার পানি ঢুকে যেতে পারে। ফলে ৪র্থ দফায় বন্যায় আরো বেশি ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। গত জুলাই মাসের শেষে ও পুরো আগস্ট মাস তিন দফায় পানি বৃদ্ধি পেয়ে বন্যা দেখা দেয়। এবার পানি বৃদ্ধি পাওয়ায় চতুর্থ দফায় বন্যার আশঙ্কা করছে চরাঞ্চল ও নদী পাড়ের বাসিন্দারা।

বগুড়া পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, কয়েক দিন ধরে অবিরাম বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে নতুন করে বন্যা দেখা দিয়েছে। তবে আগামী ২ থেকে ৩ দিনের মধ্যেই যমুনা, বাঙ্গালী ও করতোয়া নদীর পানি কমতে শুরু করবে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নদী তীরবর্তী নিচু এলাকার আমন ধান শাকসবজি ও চরাঞ্চলের কৃষকের আউশ, মরিচ রোপা আমন, বীজতলা, শাকসবজি তলিয়ে গেছে। চতুর্থ দফায় বন্যা দেখা দেওয়ায় কৃষকরা দিশাহারা হয়ে পড়েছে।