ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনাভাইরাসে চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়ে আবারও সিদ্ধান্ত পরিবর্তন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বের বিভিন্ন প্রান্তে ওষুধটির পরীক্ষামূলক প্রয়োগে কোনও সফলতা আসেনি তাই করোনা আক্রান্তদের এই ওষুধটি প্রয়োগ বন্ধ রাখতে বলেছে জাতিসংঘের এই বিশেষ সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ ইমার্জেন্সিস প্রোগ্রামের বিশেষজ্ঞ আনা মারিয়া হেনাও-রেসট্রেপো এক সংবাদ ব্রিফিংয়ে জানিয়েছেন, বিশ্বজুড়ে হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক প্রয়োগ বন্ধ করা হয়েছে।এদিকে গেল ২৫ মে হাইড্রক্সিক্লোরোকুইন করোনা রোগীদের সেবন করানো স্থগিত রাখতে বলা হয় ডব্লিউএইচ’র পক্ষ থেকে । এরপর ৬ জুন সিদ্ধান্ত বদল করে করোনা রোগীর চিকিৎসায় পরীক্ষামূলক ব্যবহারে বাধা নেই উল্লেখ করে সংস্থাটি। ১০ দিনের মাথায় পর আবারও ওষুধটি প্রয়োগ বন্ধ রাখতে বলল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সিএনএন জানাচ্ছে চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রে হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহারের অনুমোদন প্রত্যাহার করে নেয়। ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) গেল মার্চে করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসায় হাসপাতালে জরুরি প্রয়োজনে ওষুধটি ব্যবহারের অনুমতি দিয়েছিল।এফডিএ জানিয়েছে, নানা পরীক্ষায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহারে কোভিড-নাইনটিন রোগীদের কোনও উন্নতি না হওয়ার অনেক প্রমাণ তারা পেয়েছেন। উল্টো এই ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় রোগীর জীবন ঝুঁকিতে পড়ে যায়।