ফাইনাল নিশ্চিত করতে মাঠে নামবে বংলাদেশ ফুটবল দল

বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে ফাইনাল নিশ্চিত করতে আজ (বৃহস্পতিবার) মাঠে নামবে বংলাদেশ।বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় সেমি ফাইনালে স্বাগতিক বাংলাদেশের প্রতিপক্ষ বুরন্ডি।
প্রতিপক্ষের রক্ষণভাগের দুর্বলতাকে কাজে লাগিয়ে ফাইনাল নিশ্চিত করতে চায় জেমি ডের শিষ্যরা।অন্যদিকে, গ্র“প পর্বে শীর্ষে থেকে সেমি ফাইনাল নিশ্চিত করা বুরন্ডি জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে চায়।
বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল হিসেবে সেমিফাইনালে উঠেছে বুরুন্ডি। গ্রুপপর্বে দুই দলকেই উড়িয়ে দিয়েছে তারা। মরিশাসকে ৪-১ গোলে বিধ্বস্ত করার পর সিশেলসকে ৩-১ গোলে উড়িয়ে দিয়েছে বুরন্ডি। বঙ্গবন্ধু গোল্ড কাপ টুর্নামেন্টে এই দলটাই সর্বোচ্চ সাতটি গোল দিয়েছে। দলের এনশিমিরিমানো জসপিনা চার গোল করে গোল্ডেন বুটের জয়ে এককচ্ছত্রভাবে এগিয়ে আছেন।
চোটে জর্জরিত বাংলাদেশের রক্ষণভাগকে আজ সামলাতে হবে এই জসপিনাকে। শ্রীলঙ্কার বিরুদ্ধে গ্রুপ ম্যাচে কার্ড দেখে সেমিফাইনালে নিষিদ্ধ হয়েছেন ডিফেন্ডার তপু বর্মন। অভিজ্ঞ আরেক ডিফেন্ডার অসুস্থতার কারণে খেলতে পারবেন না এই ম্যাচ। আক্রমণভাগের অবিচ্ছেদ্য অংশ নাবিব নেওয়াজ জীবন ইনজুরি নিয়ে ছিটকে গেছেন আগেই।
চোটের আগ্রাসনে স্বাভাবিকভাবেই কোণঠাসা হয়ে পড়েছে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়েও বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে আছে বুরুন্ডি। বাংলাদেশ যেখানে ১৮৭তম সেখানে আফ্রিকার দলটি ১৫১তম। এত নেতিবাচক দিকগুলোর পরও স্বাগতিকদের জন্য দুটি স্বস্তির উপলক্ষ্য আছে। প্রথমটি চোট কাটিয়ে সেরে উঠেছেন দলের নিয়মিত অধিনায়ক জামাল ভূঁইয়া।
আরেকটা ইতিবাচক দিক হচ্ছে বাংলাদেশ খেলবে ঘরের মাঠ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। যেখানে দর্শকদের উপস্থিতি নিঃসন্দেহে লাল-সুবুজদের অনুপ্রেরণা জোগাবে। সবমিলিয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশ অধিনায়ক জামাল। তিনি জানিয়েছেন, আমরা জানি আমাদের লড়তে হবে। পরিস্থিতি বুরুন্ডি জন্য কঠিন করে তুলতে হবে। আমরা মাঠে নামতে মুখিয়ে আছি। পুরো আত্মবিশ্বাস নিয়ে খেলতে নামব।
ফাইনালে উঠতে মরিয়া বুরুন্ডিও। বুধবার সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হিসেবে জসলিন বলেছেন, ‘যদি আপনারা আমাদের প্রথম ও দ্বিতীয় ম্যাচ দেখেন আমরা দুই ধরনের কৌশল নিয়েছিলাম। বাংলাদেশের বিপক্ষে যখন খেলতে নামব রক্ষণ জমাট রেখে ভিন্ন কৌশলে খেলব। আশা করছি নিজেদের সেরাটা খেলতে পারলে প্রত্যাশিত ফলটাই পাবো।