ফাঁসির সাজা বহাল নির্ভয়া গণধর্ষণ ও হত্যা মামলার

ভারতের আলোচিত নির্ভয়া গণধর্ষণ ও হত্যা মামলায় ফাঁসির সাজা বহাল রাখলো দেশটির সুপ্রিম কোর্ট। আজ আসামি অক্ষয় কুমারের ফাঁসির সাজা পুনর্বিবেচনার আপিল খারিজ করে দেয় তিন বিচারপতির বেঞ্চ।

আদালত জানিয়েছে ২০১৭ সালের রায়ই ঠিক ছিল। সে সময় চার আসামিকে ফাঁসির আদেশ দেয় দেশটির আদালত। এ নিয়ে নতুন করে ভাবনা-চিন্তার কিছু নেই বলেও জানিয়েছে আদালত।

নির্ভয়ার মা জানান,“আমি খুব খুশি” সুপ্রিম কোর্টে আবেদন খারিজ হওয়ায়। এ রায়ে আসামিদের মৃত্যুদণ্ড কার্যকরে আরও একধাপ এগুলো। তবে আদালতে আর্জি খারিজ হয়ে গেলেও, এক সপ্তাহের মধ্যে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে প্রাণ ভিক্ষার আবেদন জানাতে পারে আসামি অক্ষয়।

২০১২ সালের ডিসেম্বরে ২৩ বছরের মেডিক্যাল ছাত্রী নির্ভয়াকে গণধর্ষণ ও নৃশংসভাবে হত্যা করা হয়। এ ঘটনায় ক্ষোভে ফেটে পড়ে গোটা ভারত। আজ আসামি অক্ষয় কুমারের ফাঁসির সাজা পুনর্বিবেচনার আপিল খারিজ করে দেয় তিন বিচারপতির বেঞ্চ।

গণধর্ষণ ও হত্যায় দোষী সাব্যস্ত হওয়া মুকেশ, পবন গুপ্তা, বিনয় শর্মা ও অক্ষয় কুমার সিংয়ের মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এর আগে তিন আসামি রায় পুনর্বিবেচনার আর্জি জানালেও তা খারিজ হয়ে যায়। চতুর্থ আসামির আবেদনও প্রত্যাখান করল শীর্ষ আদালত।