প্রফেসর ড. আশরাফ বশেমুরকৃবির গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন নিযুক্ত

আশজাদ রসুল সিরাজী, গাজীপুর প্রতিনিধি : আজ দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের উপ-পরিচালক মোঃ মাহফুজ-উল-আলম জানান গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদে ডীন হিসাবে বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মোঃ আবু আশরাফ খান আগামী ২ বৎসরের জন্য নিযুক্ত হয়েছেন। তিনি ১৯৬৩ সনে টাংগাইল সদর উপজেলার ঘারিন্দা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ হইতে বি.এস.সি এজি (অনার্স) এবং এম.এস.সি (এজি) উদ্ভিদ রোগতত্ত্ব বিষয়ে যথাক্রমে ১৯৮৬ ও ১৯৮৭ সনে ডিসটিংন্কশনসহ প্রথম শেণীতে ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে ২০০০ সনে তিনি জাপানের কিউশু ইউনিভার্সিটি থেকে উদ্ভিদ রোগতত্ত্ব বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। শিক্ষকতা জীবনে শুরু থেকেই তিনি প্ল্যান্ট ব্যাকটেরিওলজি এবং বীজ রোগতত্ত্ব বিষয়ের উপর গবেষণা এবং পাঠদান করে আসছেন।

তিনি মেজর প্রফেসর হিসেবে ৫ জন পিএইচডি এবং ৩০ জন এমএস ছাত্রের গবেষণা তত্ত্বাবধান করেছেন। দেশী এবং আর্ন্তজাতিক জার্নালে তাঁর ৭২ টি বৈজ্ঞানিক গবেষনাপত্র প্রকাশিত হয়েছে। অধ্যাপনা ছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, বিভাগীয় প্রধান এবং সীড সাইন্স এন্ড টেকনোলজি ইউনিটের কো-অর্ডিনেটর এর দায়িত্ব পালন করেছেন। এছাড়াও ড. খান বিভিন্ন পেশাজীবি সংগঠনের সক্রিয় সদস্য হিসেবে বিভিন্ন সামাজিক ও পেশাগত দায়িত্ব পালন করে আসছেন।