প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশ ভারতের জন্য গুরত্বপূর্ণ

প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশ ভারতের জন্য সর্বোচ্চ গুরত্বপূর্ণ বলে জানালেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা। আজ সোমবার বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ এবং ঢাকার ভারতীয় হাইকমিশনের যৌথ আয়োজনে একটি সেমিনারে এ কথা বলেন তিনি। দুইদিনের সফরে আজ ঢাকা এসেছেন ভারতের পররাষ্ট্রসচিব।

তিনি বলেন, “বঙ্গবন্ধু আমাদেরও হিরো। প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশ আমাদের জন্য সর্বোচ্চ গুরত্বপূর্ণ। আমরা একই জল মাটি ব্যবহার করি করি। নিজস্ব স্বার্থেই প্রগতিশীল এবং স্থিতিশীল বাংলাদেশ চায় ভারত।”

তিনি আরো বলেন, “বাংলাদেশের সঙ্গে ৫৪ নদীর পানি বন্টন ও ব্যবস্থাপনার ক্ষেত্রে সবচেয়ে ভালো সমাধানই খুঁজে বের করার চেষ্টা করছি, যেটাতে পরিবেশের ক্ষতি না করে দুই দেশের প্রয়োজন মেটে।”

তিস্তা ইস্যু নিয়ে ভারতের পররাষ্ট্রসচিব বলেন, “তিস্তার সমাধান রাজ্য সরকারের হাতে। আমরা যত দ্রুত সম্ভব এটা সমাধান করার চেষ্টা করছি। আশা করছি এটা এ বছরের মধ্যেই হবে।” এসময় এনআরসির কোনও প্রভাব বাংলাদেশের উপর পড়বে না বলেও জানান তিনি।

মুজিববর্ষ উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর নিয়ে আলোচনা করতেই মূলত তার ঢাকায় আসা শ্রিংলার।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেন, ভারত ও বাংলাদেশের অনেক সমস্যার সমাধান হয়েছে। তিস্তাচুক্তি যেন আমলাতান্ত্রিক জটিলতায় আটকে না থাকে বাংলাদেশের জনগন সেটাই চায়।