পানি পানের কথা মনে রাখতে করণীয়

এমনকি হাতে কাছেই পানির বোতল থাকলেও নানান কাজের ভিড়ে গুরুত্বপূর্ণ কিন্তু ছোট এই কাজ করতে আমরা প্রায়শই ভুলে যাই।

পানি পানের গুরুত্ব ও উপকার সম্পর্কিত আলোচনা কারও কাছেই নতুন নয়।

পানি অত্যন্ত প্রয়োজনীয় আমাদের শরীরের জন্য। আর্দ্রতা বজায় রাখা, জৈবিক উপায়ে কর্মশক্তি উৎপাদন, শরীর থেকে বিষাক্ত উপাদান অপসারণ, তাপমাত্রা নিয়ন্ত্রণ, রক্তচাপ স্বাভাবিক রাখা এবং শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গের সুস্বাস্থ্য বজায় রাখা সবকিছুতেই প্রয়োজন পানি।

তাই পানি পানের কথা কীভাবে মনে রাখা যায় সেবিষয়েই কিছু পরামর্শ জানানো হল স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

চা-কফির আগে পানি: বিশেষ শারীরিক সমস্যা না থাকলে প্রতিদিন প্রতিটি মানুষই চা, কফি পান করেন। দুই কাপ থেকে শুরু করে ১০ কাপ বা তারও বেশি চা-কফি পান করা হয় কারও। প্রতিবার চা কিংবা কফি পান করা আগে একগ্লাস পানি পান করার অভ্যাস গড়ে তুলতে পারলে প্রতিদিনের পানির চাহিদার একটি বড় অংশ পূরণ করতে পারবেন অনায়াসে। এছাড়াও তা তৃষ্ণা মেটানো ও আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি সুস্বাস্থ্য বজায় রাখতেও বড় ধরনের ভূমিকা রাখবে।