পানির নিচে তলিয়ে গেছে ভ্যানিস

প্রায় ৭০ শতাংশ পানির নিচে তলিয়ে গেছে ইতালির ভ্যানিস । ইউরোপের সবচেয়ে রোমান্টিক ও নান্দনিক এ শহরটি বন্যার পানিতে প্লাবিত হয়েছে । গত ৫০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়েছে ভ্যানিস ।বন্যার কারনে বিপাকে পড়েছেন সেখানে ভ্রমণরত পর্যটকেরা ।

ভ্যানিসের মেয়র এক টুইট বার্তায় জানিয়েছেন, বন্যার পেছনে জলবায়ু পরিবর্তনের প্রত্যক্ষ ভূমিকা রয়েছে বলে দাবি করেছে । ভবিষ্যতে এর প্রভাব হবে আরও ভয়াবহ কবে বলেও জানান টুইটে।

টুইট বার্তায় মেয়র আরো বলেন, সরকারকে বন্যা পরিস্থিতি থেকে উত্তরণে সহযোগিতার হাত বাড়ানোর আহ্বান জানিয়েছেন। তিনি সরকারের কাছে আর্থিক সহায়তা চাওয়ার জন্য সেখানকার ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদেরকে ছবি ও ভিডিও ফুটেজ পাঠানোর অনুরোধ করেছেন।

ভ্যানিসের প্রধান প্রধান পর্যটন কেন্দ্রগুলো ইতোমধ্যে পানিতে তলিয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছেন সেখানকার ব্যবসায়ীরা। সর্বশেষ ১৯৬৬ সালে ৬ ফুট উচ্চতার বেশি জোয়ারের পানিতে প্লাবিত হয়েছিল ভ্যানিস।

ভ্যানিসের জোয়ার পর্যবেক্ষণ কেন্দ্র থেকে জানিয়েছে, শহরের অধিকাংশ অঞ্চল হাঁটু পানিতে তলিয়ে গেছে তবে জোয়ারের সময় পানির উচ্চতা ৬ ফুট পর্যন্ত বেড়ে যায়। জোয়ারের সময় ভ্যানিসের উঁচু ব্রিজগুলো বাদে বাকী সবকিছু পানিতে তলিয়ে যায়।

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শহরের সেন্ট মার্ক স্কয়ার। গির্জার রেকর্ড অনুযায়ী গত ১২’শ বছরের মধ্যে ষষ্ঠবারের মতো এই এলাকা বন্যায় প্লাবিত হলো।