পশ্চিম সকদিতে একটি পরিবারের রাস্তা অবরুদ্ধ করে রাখার চেষ্টা

 মোহাম্মদ বিপ্লব সরকার, চাঁদপুর প্রতিনিধি: চাঁদপুর সদর উপজেলার বাগাদী ইউনিয়নের পশ্চিম সকদিতে পারিবারিক কোন্দলের জের ধরে একটি পরিবারের ঘরের সামনে বেড়া দিয়ে পথ অবরুদ্ধ করে রাখার অভিযোগ পাওয়া গেছে। গত ২৪ আগস্ট থেকে ঐ পরিবারটি ঘর থেকে বের হতে পারছেনা বলে জানিয়েছে। এ কারনে তারা এখন মানবেতার জীবন যাপন করছে। ক্ষমতার দাফট দেখিয়ে নিরিহ ঐ পরিবারের উপর অন্যায় ভাবে ঝুলুম করা হচ্ছে। এনিয়ে এলাকায় সর্ব মহলে নানাহ গুঞ্জন চলছে।

ঘটনার বিবরনে জানা য়ায়, পশ্চিম সেকদি মিজি বাড়ির মৃত ইদ্রিস আলী মিজির ছেলে কালু মিজির ঘরের সামনে বেড়া দিয়ে প্রতিবন্ধকতার সৃষ্টি করেছেন, একই বাড়ির সৈয়দ আহমেদ মিজির ছেলে কাদির (৫০), দিদার হোসেন (৪০)। তারা সামান্য তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কালু মিজির বসত ঘরের সামনে বেড়া দিয়ে রেখেছে বলে অভিযোগ করেছে তারা। বাপ দাদার আমলের সম্পত্তির উপর অন্যায় ভাবে তারা পথে বেড়া দিয়েছে বলে কালু মিজির পরিবার জানিয়েছে। বাড়ির ভেতরের ঘরের সামে এ ভাবে বেড়া দিয়ে বরবরতার যুগকে ও তারা হার মানিয়েছে। ঘরের সামনে বেড়া দেওয়ার কারনে কালু মিজির ঘর থেকে নামার জন্য মারাত্বক সমস্যায় পড়তে হচ্ছে। এ পথটি তাদের পুরনো এবং ইজমালির মতই দীর্ঘ দিন সকলে ব্যবহার করে আসছে। হঠৎ করে এ রাস্তায় অবরুদ্ধ করার কারন কি এনিয়ে নানাহ প্রশ্ন দেখা দিয়েছে।

বাড়ির ভেতরে ঘরের সামনে বেড়া দেওয়ায় মিজি বাড়ির নারী পুরুষ, শিশু কিশোর বয়বৃদ্ধা অতিথি আসা-যাওয়া করতে মারাত্বক সমস্যার সমক্ষিন হতে হচ্ছে। এ ধরনের ঘটনা সত্যিই মানবাধিকার লঙ্গন করছে বলে মানবাধিকানের কর্মীরা জানিয়েছে। এ ঘটনায় চাঁদপুর মডেল থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে। কালু মিজির অভিযোগের প্রেক্ষিতে ১ সেপ্টম্বর সকাল ১০টায় ঘটনাস্থল পরিদর্শন করেছেন চাঁদপুর মডেল থানার এস আই বিপ্লব। তিনি ঘটনাস্থল পরিদর্শন করে বেড়া দেওয়ার সত্যতা পেয়েছে। বাড়ির ভেতরে ঘরের সামনে বেড়া দেওয়া নজির বিহীন ঘটনা বলে এলাকাবাসী মনে করছে। বর্তমানে ঘর থেকে নামার পথটি বন্ধ করে রাখার কারনে কালু মিজির পরিবার পরিজন ঘর থেকে নেমে আসতে অনেক অসুবিধা হচ্ছে।

বাড়ির ভেতরে ঘরের সামনে বেড়া বাড়ির সুন্দর পরিবেশ নষ্ট হয়েছে। এখানেই শেষ নয়, ঘরের সামনে বেড়া দিয়ে ও ক্ষান্ত হয়নি কাদির, বাড়ি তাদের বিভিন্ন প্রজাতির গাছ কেটে তাদের মারাত্বক ভাবে ক্ষতি করেছে বলে তারা জানিয়েছে। কোন প্রকার ঘটনা ছাড়াই ক্ষমতার অপব্যবহার করে কালু মিজির বসত ঘরের সামনে বেড়া দিয়েছে বলে কালু মিজি সাংবাদিকদের জানিয়েছে।

এ নিয়ে সীমাহীন আতংকে রয়েছেন তারা। বিষয়টি নিয়ে এলাকায় কয়েকবার সমাধানের চেষ্টা করা হলেও এলাকাবাসী ব্যার্থ হয়েছে। কালু মিজি জানান, এটা আমাদের বাপ দাদার আমলের পথ, এখান দিয়েই আমরা দীর্ঘ দিন যাতায়েত করে আসছি। কিন্তু কাদির মিজি কেন আমার ঘরের সামনে এভাবে বেড়া দিয়েছে, তার কারন আমাদের অজানা রয়েই গেছে। তার সম্পত্তি আর আমার সম্পতির মালিক এক জনেই, আমাদের উভয়ের সম্পত্তি মৌখিক বন্টন করা হয়েছে।

সে সামনে থাকার কারনে প্রায় সময় আমার উপর অমানুষিক নির্যাতন করে আসছে। গত ২৪ আগস্টে অন্যায় ভাবে আমার স্ত্রী, মেয়েসহ আমাদের উপর হামলা করেছে। এ ঘটনার আমি দ্রুত বিচারের দাবি করছি। অভিযুক্ত কাদিরের বোন শামীমা জানান, বেড়া আমার ভাই কাদির দিয়েছে, এ সম্পত্তি আমাদের, তারা ও আমার মায়ের উপর হামলা করে আহত করেছে। ওয়ার্ড মেম্বার বলেন বিষয়টি খুব অমানবিক, তাদেরকে বলেছি, বেড়া উঠিয়ে দিতে, কিন্তু তারা বিষয়টি কর্নপাত করেনি। চাঁদপুর মডেল থানার এস আই বিল্পব বলেন, ঘটনাস্থলে পরিদর্শন করে তাদেরকে কাগজ পত্র নিয়ে থানায় হাজির হওয়ার জন্য বলেছি, কাগজ পত্র দেখে বিষয়টি সমাধান করা হবে।