পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণের কোন বিকল্প নেই -সিটি মেয়র আঃ খালেক

আঃ রাজ্জাক শেখ, খুলনা প্রতিনিধিঃ খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণের কোন বিকল্প নেই।

জনগণের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচিকে আরো জোরদার করতে হবে। নির্মল পরিবেশ নিশ্চিতকরণ, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা এবং ঝড় জলোচ্ছ্বাস থেকে জানমাল রক্ষায় বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

২১আগষ্ট দুপুরে খুলনার দৌলতপুর ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় চত্ত্বরে মুজিববর্ষ উপলক্ষে বৃক্ষরোপণকালে এসব কথা বলেন। সিটি মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃক্ষরোপণ সহ প্রতিটি সেক্টরকে গুরুত্ব দিয়েছেন। সুন্দরবন এ অঞ্চলের মানুষকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে আসছে। দেশে জনসংখ্যার তুলনায় বনজ সম্পদ ও বনভূমি অপ্রতুল।

এ কারণে পতিত জমিতে বৃক্ষরোপণের মাধ্যমে ভূমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা জরুরি। তিনি বলেন, পরিকল্পিতভাবে গাছ লাগাতে হবে এবং বৃক্ষ নিধন থেকে বিরত থাকতে হবে। শুধু গাছ লাগালেই হবে না, সঠিকভাবে এর পরিচর্যা এবং রক্ষণাবেক্ষণ করতে হবে। কমপক্ষে তিনটি করে গাছ লাগাতে সকলের প্রতি আহবান জানান তিনি।

এসময় ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শেখ শামসুদ্দিন আহমেদ প্রিন্স, পাবলা সবুজ সংঘ ক্লাবের সহসভাপতি শেখ আব্দুল হামিদ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এসএম শরিফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। পরে সিটি মেয়র পাবলা সবুজ সংঘ ক্লাবের মাঠে মুজিববর্ষ উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের পক্ষে গাছের চারা রোপণ করেন।

এর আগে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক জাতীয় শোক দিবস উপলক্ষে ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় চত্ত্বরে বৃক্ষরোপণ করেন। এছাড়াও মেয়র ইয়ুথ চেম্বার এবং ভিবিডি খুলনা উদ্যোগে সার্কিট হাউস চত্ত্বরে বৃক্ষরোপণ করে সেভ গ্রীণ মিশনের উদ্বোধন করেন। ২৩ আগস্ট পর্যন্ত তারা নিজস্ব উদ্যোগে বিভিন্ন জায়গায় প্রায় দুইশত ৫০টি গাছের চারা রোপণ করবেন।

এসময় সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী মুহাম্মদ ইব্রাহীম, ইয়ুথ চেম্বারের সভাপতি মোঃ জাকারিয়া হোসেন, সাধারণ সম্পাদক খান নাজমুছ সাকিব প্রমুখ উপস্থিত ছিলেন।