পদ্মা সেতুর ভাসমান ক্রেন তিয়ান ই এখন আনোয়ারার পারকি সৈকতে

রুপন দত্ত, আনোয়ারা প্রতিনিধি।: দীর্ঘ প্রায় ৩ বছর ধরে পদ্মা সেতুকে সার্ভিস দিয়ে আসা ক্রেন তিয়ান ই মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে বিদায় নিয়ে এখন চট্রগ্রামের আনোয়ারা উপজেলার পারকি সমুদ্র সৈকতে অবস্থান করছে।

প্রমত্তা পদ্মার বুকে এই দানবাকৃতির ক্রেনটি সফলভাবে ৪১ টি স্প্যান বসানোর অভিজ্ঞতা লাভ করে। ক্রেনটি বাংলাদেশে এসেছিল চীন থেকে। পদ্মা সেতুর ৪১টি স্প্যান বসিয়ে মুন্সিগঞ্জের মাওয়া ছেড়ে চট্টগ্রামে এসে পৌঁছে। ক্রেনটি কিছুদিন চট্টগ্রামের পারকি সমুদ্র সৈকতে অবস্থান করবে।

যাত্রা পথে ক্রেনটিকে পুলিশ কোর্ট গার্ড ও নৌবাহিনী নিরাপত্তা প্রদান করবে। কাস্টমস এর জটিলতা শেষ করে আরেকটি বড় মাদার ভেসেলের সহযোগীতায় ক্রেনটি বাংলাদেশ ত্যাগ করবে এবং হংকং এর উদ্দেশ্য রওনা দেবে। এটি গন্তব্যে পৌঁছাতে সময় নেবে ৩৫ দিন। এটিকে অপারেশনাল রাখতে পদ্মা সেতু কতৃপক্ষকে মাসে প্রায় ৩০ লক্ষ টাকা খরচ করতে হতো।

ক্রেনটিকে দেখতে এখন আনোয়ারার পারকি সমুদ্র সৈকতে উপচে পড়া ভীড়। ইতিহাসের স্বাক্ষী এই ক্রেনটিকে একনজর দেখার জন্য মানুষ নৌকা ভাড়া করে তার আশেপাশে যাচ্ছে। যারা মাওয়া গিয়ে এই ক্রেনটিকে দেখার সুযোগ পায়নি তারা এখন এটিকে দেখার সুযোগ পাচ্ছে।