পঞ্চগড়ে শুরু হয়েছে পুরোদমে আগাম আলু উত্তোলন

বিশেষ প্রতিবেদন, আব্দুর রউফ, পঞ্চগড়ঃ পঞ্চগড়ে শুরু হয়েছে পুরোদমে আগাম আলু উত্তোলন। পঞ্চগড় জেলার মাটি বেলে ও দো-আশ এবং বন্যা মুক্ত এলাকা। জেলায় এ বছর ব্যাপকভাবে আলু চাষ হয়েছে। আগাম জাতের আলুতে ফলন ও ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি ফুটেছে। অল্প খরচে ব্যাপক হারে আলু চাষ করছেন পঞ্চগড়ের কৃষকরা। খরিপ ও রবি মৌসুমে আলু চাষ করে লাভবান হয়েছেন তারা। সময় অসময়ে আর্থিক স্বচ্ছলতার আশায় এ জেলার কৃষকরা আলু চাষ করছে। জেলার উপজেলায় সরেজমিনে গিয়ে দেখা যায় পুরোদমে শুরু হয়েছে আগাম জাতের আলু উত্তোলন। এই আলু বাজারে নতুন আলু হিসেবে পরিচিত,এবং চাহিদা ও দাম দুটোই বেশী। আর এখানকার উৎপাদিত আলু স্থানীয় চাহিদা মিটিয়ে পার্শবর্তী জেলায় চলে যাচ্ছে।

জেলার কৃষকরা প্রতি মৌসুমেই বিভিন্ন ধরনের চষাবাদ করে আসছে। তবে অন্যান্য ফসল চাষাবাদের পাশাপাশি শীত মৌসুমে শীতকালিন আলু চাষ করে আর্থিক ভাবে বেশি লাভবান হচ্ছেন তারা। আর এখানকার মাটি ও আবহাওয়া অনুকুলে থাকায় আলু চাষের জন্য উপযোগি হওয়ায় আগাম জাতের আলু প্রতি বিঘায় ১শত ৫০ মন থেকে ১শত ৬০ মন আলরু ফলন হয়েছে বলে জানান কৃষকরা। আলু চাষ করে ব্যাপক সফলতাও পেয়েছেন আলু চাষিরা। তাই এ জেলায় দিনদিন বৃদ্ধি পাচ্ছে আলু চাষ। অল্প সময়ে কম খরচে আলু চাষ করে বেশি লাভের মুখ দেখছেন এ অঞ্চলের কৃষকরা।

জেলা কৃষি সম্প্রসারন বিভাগের তথ্য মতে জেলায় এবছর ৯৯২০ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। আলু চাষে বেশি লাভ হওয়ায় আলুর চাষ আরও বৃদ্ধি পাবে বলে আশা করছে এই কর্মকর্তা। কৃষি বিভাগের লোকজন সব সময় মাঠে গিয়ে সহযোগীতা করছেন বলে জানা আলু চাষিরা।