নেত্রকোণার বারহাট্টা উপজেলায় বন্যা পরিস্থিতির অবনতি

মামুন কৌশিক, বারহাট্টা উপজেলা প্রতিনিধি: টানা বৃষ্টিপাত এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে নেত্রকোণার বারহাট্টা উপজেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। গত দুইদিন ধরে টানা বৃষ্টিপাতের কারণে নতুন করে আরো অনেক এলাকা প্লাবিত হয়েছে।

উপজেলার সাতটি ইউনিয়নের প্রায় অধিকাংশ অঞ্চলই এখন পানির নিচে রয়েছে। উপজেলার মধ্যদিয়ে প্রবাহিত কংশ,বিশনাই সহ প্রায় সকল ছোট বড় নদীর পানি নদীর পাড়ের এক মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সিংধা ইউনিয়নের সাধারণ কৃষক কুদ্দুস মিয়া বলেন যে, এমনিতেই করোনার জন্য আমরার সব শেষ হইয়া গেছে। এর উপর গত কয়েকদিন ধরে একটানা বৃষ্টি হয়ে আমরার বাঁচার শেষ আশাও এখন শেষ হইয়া যাচ্ছে।

কারণ পানি যদি তাড়াতাড়ি না নামে তহোন আমন ধানের বীজ আমরা লাগাইয়াম কেমনে। আর বারবার যদি পানি আইসা ডুবাইয়া দেয় তাইলে কেমনে কি করবাম কিছুই বুঝতাছি না। অপরদিকে উপজেলার মৎস্য চাষীদের কাছ থেকে জানা যায় যে, জুলাইয়ের শুরুতে হওয়া অতিরিক্ত বৃষ্টিপাত এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে তারা অনেকেই ক্ষতিগ্রস্ত হয়েছেন। প্রায় ৩০-৪০ ভাগ মাছ চলে গেছে বন্যার পানিতে ভেসে।

অনেকেই জাল দিয়ে পুকুরের পাড়ে বেড়া দিয়ে মাছ আটকানোর চেষ্টা করেছিলেন। পরে কিছু পানি কমে যাওয়ায় তাদের মনে আশার সঞ্চয় হয়েছিল বলে জানান অনেক মৎস্যচাষী। কিন্তুু নতুন করে গত শুক্রবার থেকে শুরু হওয়া টানা বৃষ্টিপাত আবার তাদের চিন্তায় ফেলেছে বলে জানান তারা। এদিকে সাধারণ কৃষকরা গাবাদি পশু নিয়ে বিপাকে পরেছেন।গবাদি পশুর বিচরণের জমি পানির নিচে থাকায় কোথায় তাদের বের করতে পারছেন না। আজও সকাল থেকে ভারী বৃষ্টিপাত হওয়ায় সাধারণ মানুষদের আতঙ্ক বাড়ছেই।