নেত্রকোণার বারহাট্টায় পচতে শুরু করেছে কৃষকের কষ্টের ফসল

মামুন কৌশিক, বারহাট্টা প্রতিনিধিঃ নেত্রকোণা জেলার বারহাট্টা উপজেলায় টানা বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে জমে থাকা পানিতে এবার পচে যাচ্ছে কৃষকের কষ্টের ফসল আমন ধানের চারা। জানা যায় করোনা মহামারী এবং প্রথম তিনধাপে হওয়া বন্যার পরে উপজেলার সাতটি ইউনিয়নের কৃষকরা আমন ধাপ রোপণ করেন।

কিন্তুু ধানের চারাগাছ সামান্য বড় হতেই গত ১০ সেপ্টেম্বর থেকে আবার নতুন করে বৃষ্টি শুরু হয়েছে।নতুন করে শুরু হওয়া বৃষ্টিপাতের কারণে উপজেলার রায়পুর,সাহতা,আসমা,চিরাম ও সিংধা ইউনিয়নের শত শত কৃষকের স্বপ্নের ফসল পানির নিচে চলে যায়। এখন পর্যন্ত বৃষ্টি না থামায় এবং যেসব জমিতে পানি উঠেছে তা না নেমে যাওয়ায় ধান গাছে পচন ধরেছে।

এ বিষয়ে চিরাম ইউনিয়নের কৃষক জাহাঙ্গীর মিয়া বলেন যে,আমি পঁচিশ কাঠা জমিতে এবার আমন ধান লাগিয়েছিলাম।আমার পনের কাঠা জমি সম্পূর্ণ পানির নিচে চলে গেছে। আর দশ কাঠা এখনও পানির উপরে একটু ভেসে আছে।যে পনের কাঠা পানির নিচে আছে আজকে সেই জমিতে গিয়ে দেখি ধান গাছে পচন ধরেছে।এখন আমার কোন উপায় দেখছি না।

আমি পরিবারকেই খাওয়াব কি আর ঋণের টাকাই কিভাবে দিব।আর যে পরিস্থিতি দেখছি যে জমিটা ভেসে আছে সেটাও ডুবে যাবে। উপজেলার ভুক্তভোগী কৃষকরা এই প্রতিবেদকে জানান যে, তাদের দাবী দ্রুত যেন বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে তাদের হওয়া এই ক্ষয়ক্ষতি নিরুপণ করে সরকারের পক্ষ থেকে যেন সহায়তা প্রধান করা হয়।