নুসরাত হত্যা; কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১২ আসামি

নুসরাত হত্যা মামলার মৃত্যুদণ্ডাশের ১২ আসামিকে মঙ্গলবার (১২ নভেম্বর) ফেনী থেকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। ফেনীতে পৃথক কনডেম সেল, ফাঁসির মঞ্চ না থাকায় এবং নিরাপত্তা জনিতকারণে তাদের কেন্দ্রীয় কারাগারে পাঠানোর জন্য এ নির্দেশনা দেয়া হয়। সোমবার কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা নুসরাত হত্যা মামলার মৃত্যুদণ্ডাশের আসামিদেরকে কেন্দ্রীয় কারাগারে পাঠানোর জন্য অনুমোদন দিলে ফেনী জেলা কারাগারের সিনিয়র জেল সুপার মোহাম্মদ রফিকুল কাদের বন্দিদের কেন্দ্রীয় কারাগারে পাঠান।

ফেনির সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার মৃত্যুদণ্ডাদেশ পওয়া ১৬ জন আসামির মধ্যে ১৪ জনকে কুমিল্লা ও দুইজন মহিলা আসামিকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানোর নির্দেশনা থাকায় এদের মধ্যে ১২ জন আসামিকে মঙ্গলবার (১২ নভেম্বর) কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে বলে জানান জেলা কারাগারের সিনিয়র জেল সুপার মোহাম্মদ রফিকুল কাদের।

আসামি সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ সিরাজ উদ দৌলার ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি রুহুল আমিনের ১৩ নভেম্বর জেলা জজ আদালতে মামলার দিন ধার্য থাকায় দুজনের আদালত কার্যক্রম শেষ হওয়ার পর ওইদিন কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে। বুধবার (১৩ নভেম্বর) দুইজন মহিলা আসামি কামরুন নাহার মনি ও উম্মে সুলতানা ওরফে পপিকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে।

যে সকল আসামির দীর্ঘ মেয়াদি শাস্তি, সর্বোচ্চ শাস্তি ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত শাস্তি হয় সে সকল আসামিদের জেলা কারাগারে না রেখে নিরাপত্তা জনিতকারণে কেন্দ্রীয় কারাগারে পাঠানোর জন্য কারাবিধিতে নির্দেশনা রয়েছে এবং তারই ধারাবাহিকতায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের পাঠানো হচ্ছে বলেও জানান জেলা কারাগারের সিনিয়র জেল সুপার মোহাম্মদ রফিকুল কাদের ।