নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার, ইলিশ বোঝাই ট্রলার আটক

মাহফুজুর রহমান বাপ্পী, বাগেরহাট জেলা প্রতিনিধি:  ৬৫ দিনের নিষেধাজ্ঞা অমান্য করে বঙ্গোপসাগর থেকে ইলিশ ধরে ফিরে আসার পথে এফবি মায়ের দোয়া নামে বরগুনার একটি ফিসিং ট্রলার আটক করেছে শরণখোলা উপজেলা প্রশাসন। মঙ্গলবার দিবাগত রাত ১২ টায় বলেশ্বর নদী থেকে ট্রলারটি আটক করা হয়। বুধবার সকালে ট্রলার মালিককে জরিমানা সহ নিলামে মাছ বিক্রী করা হয়েছে।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন জানান, ইলিশ প্রজননের জন্য সরকার বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরার উপর নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু কিছু অসাধু মৎস্য ব্যবসায়ী গোপনে জেলেদের প্রলোভন দিয়ে ইলিশ মাছ ধরতে সাগরে পাঠান। মঙ্গলবার রাতে এমনভাবে গোপনে বঙ্গোপসাগর থেকে মাছ ধরে বরগুনার ফোরকান হাওলাদারের ট্রলারটি বলেশ্বর নদী দিয়ে বাগেরহাট মোকামে যাচ্ছিল।

এসময় ট্রলারটিকে থামানোর জন্য সংকেত দেন তারা। কিন্তু জেলেরা ট্রলারটি না থামিয়ে দ্রুত পালিয়ে যাওয়ার চেষ্টা করে। তখন স্পিড বোড নিয়ে ধাওয়া করে কুমারখালী এলাকা থেকে ট্রলারটি আটক করে রায়েন্দা মৎস্য ঘাটে নিয়ে আসা হয়। পরদিন বুধবার সকালে ট্রলারের মালিকের কাছ থেকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া ট্রলারে থাকা ইলিশ মাাছ নিলামে বিক্রী করে এক লাখ ৫২ হাজার টাকা সরকারি কোষাগারে জমা দেয়া হয়। এসময় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বিনয় কুমার রায় তার সাথে ছিলেন।