নিলাম হুররেম সুলতান

ব্রিটেনভিত্তিক সংস্কৃতি বিষয়ক নিলাম প্রতিষ্ঠান সাদেবিসের আয়োজনে লন্ডনে অনুষ্ঠিত হতে যাওয়া এক নিলামে উসমানিয়া সুলতান ১ম সুলাইমানের স্ত্রী হুররেম সুলতানের এক তেলচিত্র তোলা হচ্ছে।

২৭ অক্টোবর লন্ডনে ‘ইসলামি বিশ্ব ও ভারতের শিল্প’ শিরোনামে অনুষ্ঠিত নিলামে এই তেলচিত্র প্রদর্শন ও বিক্রি করা হবে।

ইসলামি বিশ্বের শিল্পী ও কারিগরদের অর্জনের এক হাজার বছর উদযাপনে এই নিলামের আয়োজন করা হচ্ছে। দুই শ’র বেশি শিল্পকর্ম এই নিলামে প্রদর্শন করা হবে।

নিলাম কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়, নিলামে প্রদর্শিত হতে যাওয়া হুররেম সুলতানের চিত্রকর্মটি ১৬-১৭ শতকের শেষে অঙ্কিত।

সাদেবিসের ডেপুটি ডাইরেক্টর আলেকজান্দ্রিয়া ইয়াসমিনা রয় তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে বলেন, ‘সুলাইমান দ্য ম্যাগনিফিসেন্টের বিখ্যাত স্ত্রী রোক্সেলানার চিত্র থাকায় আমরা শিহরিত। তিনি হারেমের উপপত্নী হিসেবে জীবন শুরু করেন এবং শেষপর্যন্ত দরবারের শীর্ষ ক্ষমতাশালী নারী হিসেবে নিজেকে তুলে নেন। তিনি অবিশ্বাস্য ধরনের অনুপ্রেরণাদায়ক।’

পাশ্চত্যে হুররেম সুলতান রোক্সেলানা নামে পরিচিত। অপরদিকে উসমানিয়া সুলতান ১ম সুলাইমান যিনি ইতিহাসে সুলাইমান আল-কানুনি (আইনদাতা সুলাইমান) নামেও পরিচিত, পশ্চিমা দেশগুলোতে তাকে সুলাইমান দ্য ম্যাগনিফিসেন্ট (মহান সুলাইমান) নামে ডাকা হয়।

আলেকজান্দ্রিয়া ইয়াসমিনা রয় জানান, হুররেম সুলতানের ছবিটি ব্রিটিশ এক লাখ পাউন্ড থেকে দুই লাখ ৫০ হাজার পাউন্ডে (এক কোটি ১৭ লাখ ৭৬ হাজার ৮৬৪ টাকা থেকে দুই কোটি ৯৪ লাখ ৪২ হাজার ১৬১ টাকা) বিক্রি হতে পারে।

সাদেবিসের ওয়েবসাইটে ছবির পরিচিতিতে জানা যায়, ইতালীয় শিল্পী টিটিয়ানের এক শিষ্য ১৬ থেকে ১৭ শতকের মধ্যে এই ছবিটি আঁকেন।

আনুমানিক ১৫০২ সালে বর্তমান পশ্চিম ইউক্রেনে জন্মগ্রহণ করেন হুররেম সুলতান। পরে তাকে ক্রীতদাসী হিসেবে সুলতান সুলাইমানের প্রাসাদে নিয়ে আসা হয়। পরে তিনি সুলাইমানের মন জয় করে নেন এবং সুলতান সুলাইমান তাকে বিয়ে করে নেন। উসমানিয়া রীতি ভঙ্গ করে সুলতান সুলাইমানের চার ছেলের জন্ম দেন হুররেম সুলতান। পরে তারই ছেলে সেলিম যিনি উসমানিয়া ইতিহাসে দ্বিতীয় সেলিম নামে পরিচিত, সুলতান সুলাইমানের পর সালতানাতের দায়িত্ব নেন।

তবে সুলতান সুলাইমানের মৃত্যুর আট বছর আগে ১৫৫৮ সালে হুররেম সুলতান ইস্তাম্বুলে মৃত্যুবরণ করেন।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড