নাাটোরে হিউম্যান রাইট স ডিফেন্ডারদের নেতৃত্ব বিকাশ কর্মশালা অনুষ্ঠিত

সাজেদুর রহমান, নাটোর প্রতিনিধিঃ নাটোরে তিন দিনব্যাপী হিউম্যান রাইটস ডিফেন্ডাদের (এইচআরডি) নের্তৃত্ব বিকাশ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে।

ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট এন্ড ডেভোলপমেন্ট (আইডি) এর আয়োজনে কর্মশালার উদ্বোধন করেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাটোর ইউনাইটেড প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নবীউর রহমান পিপলু, আইইডিথর আইপি কো অর্ডিনেটর হরেন্দ্রনাথ সিং, প্রাণ বৈচিত্র্য বিষয়ক গবেষক পাভেল পার্থ, সদর উপজেলা সমবায় কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, আইপি ফেলো কালিদাস রায়, নিডার নির্বাহী পরিচালক জাহানারা বিউটি, লাস্টারথর নির্বাহী পরিচালক মোঃ হাসানুজ্জামান, জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা শাখার সভাপতি প্রদীপ লাকড়া প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আইইডি নিজস্ব অর্থায়নে আদিবাসী বেকার যুবক-যুবতীদের হাতে কলমে দক্ষতা উন্নয়নের মাধ্যমে আর্থিক অবস্থার উন্নয়নে কাজ করে যাচ্ছে। উপজেলা পরিষদ এবং সমবায় অধিদপ্তরের মাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে জাইকা, সেলাই মেশিন, প্লাম্বিংসহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণ এবং ব্যাংক ঋণের ব্যবস্থা করে দেওয়ার আশ্বাস প্রদান করেন তারা। এছাড়া এই ধরণের কাজ করায় আইইডির প্রশংসা করেন তারা। কর্মশালায় নৃ-গোষ্ঠির ঝড়ে পড়া ২০ জন তরুন-তরুনী অংশ নিচ্ছে।