নারী নির্যাতন প্রতিরোধে পুরুষদেরই এগিয়ে আসতে হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারীদের পেছনে ফেলে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভব নয়। দেশ এগিয়ে নিতে হলে নারীদেরকেও সাথে নিয়ে এগিয়ে যেতে হবে।

আজ (রোববার) সকালে রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবসের অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

এ সময় নারী ও শিশু নিপীড়ন প্রতিরোধে পুরুষদেরই এগিয়ে আসার আহ্বান জানান শেখ হাসিনা। আর্থ-সামাজিক উন্নয়ন ও নারী ক্ষমতায়নে বিশেষ অবদান রাখায় ৫ জনের হাতে তুলে দেন জয়িতা পদক।
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুরুতেই দেশের আর্থ সামাজিক উন্নয়ন ও নারী ক্ষমতায়নে বিশেষ অবদান রাখায় একজনকে মরনোত্তরসহ পাঁচ জনকে জয়িতা সম্মাননা দেয়া হয়।

আলোচনায় দেশের সার্বিক অগ্রযাত্রায় নারীদের সাহসি ভূমিকার কথা উলে­খ করে শেখ হাসিনা বলেন, দেশের নারীরা যেখানে যাচ্ছে, সফলতার সাথে দক্ষতার পরিচয় দিচ্ছে। তাদের পেছনে ফেলে দেশের আর্থ সামাজিক উন্নয়ন সম্ভব না।

দেশের প্রতিটি ক্ষেত্রে নারী ক্ষমতায়নের কথা উলে­খ করে প্রধানমন্ত্রী বলেন, জোর করে ক্ষমতা আদায় করা সম্ভব না। নিজেদের যোগ্যতা দিয়ে তা অর্জন করে নিতে নারীদের প্রতি আহ্বান জানান তিনি।