নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল আন্তর্জাতিক নারী দিবসে

মেলর্বোন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে চলেছে ভারত। আগেই ঘোষণা করা হয়েছিল নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের ফাইনালের বসবে আন্তর্জাতিক নারী দিবসে। রোববার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর একটায়।

ফাইনালের এমসিজির মঞ্চ মাতাবেন কেটি প্যারি। মার্কিন এই পপ তারকা ম্যাচ শুরুর আগে-পরে গান পরিবেশন করবেন বলে জানানো হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) পক্ষ থেকে।এই ম্যাচ দিয়েই খেলার মাঠে নারীদের সবচেয়ে বড় সমাগমের রেকর্ড গড়তে যাচ্ছে আইসিসি।

মেলর্বোন শহরের এই স্টেডিয়ামের মোট ধারণ ক্ষমতা ১ লাখ। এরই মধ্যে প্রায় সব টিকেট বিক্রি হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ান গণমাধ্যম।১৯৯৯ সালে ফিফা নারী বিশ্বকাপে ৯০ হাজার ১৮৫ জন নারী এক সঙ্গে খেলা দেখেছিলেন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার রোজ বোল স্টেডিয়াম এই ম্যাচটি আয়োজন করা হয়েছিল।

এর আগে অস্ট্রেলিয়া চারবার ছোট ফরম্যাটে নারী বিশ্বকাপ নিজেদের করে নিয়েছে। ২০১০, ২০১২, ২০১৪ ও ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয় অজিরা। অন্যদিকে প্রথমবারের মতো ফাইনাল নিশ্চিত করেছে ভারতের নারীরা।বিশ্বকাপের এবারের আসরে গ্রুপ পর্বে ভারতের বিপক্ষে হারতে হয়েছিল অস্ট্রেলিয়াকে।