নারীর জন্য বিশেষ প্রণোদনার তাগিদ শেখ হাসিনার

করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশসহ সারা বিশ্বে নারীরা অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে বেশি ক্ষতিগ্রস্ত। কোভিড-১৯ পরবর্তী সময়ে নারীকে আগের মতো শক্তিশালী অবস্থানে ফিরিয়ে আনতে প্রতিটি দেশকে নারীর জন্য বিশেষ প্রণোদনা দেয়ার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১ অক্টোবর) রাতে, জাতিসংঘ সাধারণ অধিবেশনে চতুর্থ বিশ্ব নারী সম্মেলনে ভার্চুয়ালি অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। এতে বাংলাদেশে নারীর ক্ষমতায়নের নানা দিক তুলে ধরেন তিনি। জাতীয় সংসদে প্রতিনিধিত্বসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদে তাদের সক্রিয় অংশগ্রহণ যেকোনো সময়ের চেয়ে বেশি বলে জানান প্রধানমন্ত্রী। করোনা মহামারির কারণে বাড়ি ও কর্মক্ষেত্রে নারীই বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানান তিনি। এজন্য  বিশেষ প্রণোদনা দেয়ার তাগিদ দেন শেখ হাসিনা।

এসময় প্রধানমন্ত্রী বলেন, কোভিড-১৯ এর কারণে সৃষ্ট পরিস্থিতিতে বিশ্বজুড়ে অভিবাসী নারী শ্রমিকসহ সব নারীর কর্মসুুরক্ষা নিশ্চিত করতে হবে।

এছাড়া নারীর ক্ষমতায়নে আন্তর্জাতিক সব সূচকে বাংলাদেশের সাফল্যের কথাও তুলে ধরেন সরকার প্রধান। তিনি বলেন, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের তথ্যে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় সবচেয়ে এগিয়ে আর বিশ্বের ১৪৯ দেশের মধ্যে অবস্থান ৫০তম।

প্রধানমন্ত্রী আরো বলেন, অর্থনৈতিক কর্মকাণ্ডের মাধ্যমে নারীর ক্ষমতায়ন সম্ভব। অর্থনীতিসহ সব ক্ষেত্রেই নারীদের যুক্ত করতে হবে।

বিশ্ব অর্থনীতি ও রাজনীতিতে নারীদের অংশগ্রহণ বাড়াতে সব দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।