নাটোরে পৌঁছলো করোনাভাইরাস প্রতিরোধক টিকা

সাজেদুর রহমান, নাটোর প্রতিনিধিঃ নাটোরে ৪৮ হাজার করোনাভাইরাস প্রতিরোধক টিকা পাওয়া গেছে। টিকার প্রথম চালান নাটোরে এসে পৌঁছে শুক্রবার সকাল ১০টার দিকে। বেক্সিমকো ফার্মার একটি শীতাতপ নিয়ন্ত্রত কার্ভাড ভ্যানে করোনাভাইরাস প্রতিরোধক টিকাগুলো জেলা সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌছে। এসময় টিকাগুলো গ্রহণ করেন নাটোরের জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এর ফ্রিজার ভ্যান থেকে চারটি কার্টুনে টিকাগুলো হস্তান্তর করেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এর আঞ্চলিক ব্যবস্থাপক আসলাম হোসেন। এসময় সিভিল সার্জন ডাঃ কাজী মিজানুর রহমান ও অতিরিক্ত পুলিশ সুপার তারেক জোবায়েরসহ ট্যাস্কফোর্স কমিটির সদস্য এবং স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সিভিল সার্জন ডাঃ কাজী মিজানুর রহমান জানান, চার হাজার ৮০০ এম্পুল ভ্যাকসিন সরবরাহ পাওয়া গেছে। ৪ টি কার্টুনের প্রতিটিতে ১২০০ ভায়াল করে মোট ৪৮ হাজার ডোজ টিকা এসে পৌছেছে। প্রতি ভায়ালে ১০ ডোজ করে টিকা রয়েছে। যা ১০ জনের শরীরে প্রয়োগ করা যাবে। এই চার হাজার ৮০০ এম্পুল ভ্যাকসিনে ৪৮ হাজার ব্যক্তিকে টিকা দেওয়া সম্ভব হবে। পর্যায়ক্রমে আরো টিকা আসবে। আগামী ৮ই ফেব্রুয়ারি নাটোর আধুনিক সদর হাসপাতালে এই টিকা প্রয়োগ শুরু হবে।

প্রথমে ফ্রন্টলাইনার স্বাস্থ্যকর্মীদের টিকা দেয়া হবে বলে জানান সিভিল সার্জন। এছাড়া অপর ৬ উপজেলা হাসপাতাল কেন্দ্রেও টিকা দেয়া হবে। করোনা ভাইরাস প্রতিরোধক টিকাগুলো সংরক্ষণের জন্য আগে থেকে জেলা স্বাস্থ্য বিভাগ সকল প্রস্তুতি সম্পন্ন করে রেখেছে।

জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ বলেন, কোভিড-১৯ স্বাস্থ্য ব্যবস্থাপনা জেলা কমিটির সভায় জেলায় টিকা প্রদানের অগ্রাধিকার তালিকা প্রণয়ন করে অচিরেই নিবন্ধন কার্যক্রম শুরু হবে। টিকাদান কর্মসূচী সফল করতে জেলা প্রশাসন স্বাস্থ্য বিভাগকে সাথে নিয়ে কার্যকর সকল পদক্ষেপ গ্রহন করবে।