নাটোরে নকল ইলেকট্রিক তার কারখানা, যৌথ অভিযান, জব্দ ও জরিমানা

সাজেদুর রহমান, নাটোর প্রতিনিধিঃ নাটোরে এনএসআই এবং ক্যাব যৌথ অভিযান চালিয়ে নকল ও নিম্নমানের ইলেকট্রিক তার তৈরির কারখানার সন্ধান পেয়েছে। এ সময় বিপুল পরিমাণ নকল ইলেকট্রিক তার ও তার তৈরির মেশিন জব্দ করা সহ কারখানার মালিককে ৫০হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আজ রবিবার (১৯ জুলাই) সকালে গোপন সংবাদের ভিত্তিতে এনএসআই এর সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম এবং ভোক্তা অধিকার সংরক্ষণ নাটোর জেলার সহকারী পরিচালক শামসুল আলমের নেতৃত্বে জাতীয় গোয়েন্দা নিরাপত্তা সংস্থা (এনএসআই) ও কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর নাটোর জেলা শাখা যৌথভাবে শহরতলীর বনবেলঘড়িয়া এলাকায় এই অভিযান পরিচালনা করে। যৌথ এই অভিযানের সময় বিপুল পরিমান নকল ইলেকট্রিক তার ও তার তৈরীর মেশিন জব্দ করা হয় এবং নকল ও নিম্নমানের ইলেকট্রিক তার তৈরি এবং বিএসটিআইয়ের কোন অনুমোদন না থাকায় ভোক্তা অধিকার আইনে ওই কারখানার মালিককে ৫০হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানা যায়।

জেলা জাতীয় গোয়েন্দা নিরাপত্তা সংস্থার উপ-পরিচালক ইকবাল হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, দীর্ঘ দিন ধরে একটি চক্র গোপনে শহরের বনবেলঘড়িয়া এলাকায় ফজলুর রহমানের ছেলে আব্দুল মান্নান (৬০) একটি বাড়িতে জেআর নামে নকল ও নিম্নমানের ইলেকট্রিক তার তৈরী করে বাজারজাত করে আসছিল। গোপন সংবাদের ভিত্তিতে আজ রবিবার অভিযান চালিয়ে বিপুল পরিমান তার ও তার তৈরীর মেশিন জব্দ করা হয়েছে। তিনি আরও জানান, কারখানটির বিএসটিআইয়ের কোন অনুমোদন না থাকায় এর মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং কারখানার বৈধ কাগজ তৈরী করার জন্য ৩০ দিনের  সময় নির্ধারণ করে দেওয়া হয়।