নাটোরের সিংড়ায় বিপন্ন প্রজাতির শকুন উদ্ধার

সাজেদুর রহমান, নাটোর প্রতিনিধিঃ চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়া থেকে হিমালয়ী গৃধিনী বিপন্ন প্রজাতির একটি শকুন উদ্ধার করা হয়েছে। শনিবার (১৯ ডিসেম্বর) সকালে উপজেলার বামিহাল-কাকিয়ান গ্রামের ইনসান আলীর বাড়ি থেকে শকুনটি উদ্ধার করেন পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, শুক্রবার সন্ধ্যায় কাকিয়ান গ্রামের ধান ক্ষেত এর কারেন্ট জালে আটকে অসুস্থ্য বোধ করে শকুনটি। পরে মোবাইল ফোনে ঢাকা ক্রাইম কন্টোল ইউনিট এবং রাজশাহী বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে বিষয়টি অবগত করেন স্থানীয় কিশোর রাফিউল ইসলাম রাজ। এরই সূত্র ধরে আজ সকালে শকুনটিকে উদ্ধার করা হয়।

বর্তমানে পরিবেশ কর্মী হাসান ইমাম ও আব্দুর রশিদের তত্ত্বাবধানে সেবাযত্ন করা হচ্ছে। কাল রোববার রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগীয় অফিসে হস্তান্তর করা হবে। রাজশাহী বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর হোসেন বলেন,

এটা হিমালীয় গৃধিনী প্রজাতির শকুন। বিপন্ন পরিবেশ ও খাদ্যের অভাবসহ নানা সংকটে এরা ছুটে বেড়ায়। শকুনটিকে সুস্থ্য করে তুলতে সার্বিক ব্যবস্থা নেয়া হচ্ছে।