নতুন সরকার পেয়েছে মধ্যপ্রাচ্যের দেশ লেবানন

Lebanon's Prime Minister Hassan Diab speaks at the presidential palace in Baabda, Lebanon January 21, 2020. REUTERS/Mohamed Azakir
দীর্ঘদিন অপেক্ষার পর লেবাননে নতুন প্রধানমন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে সরকার গঠন করা হয়েছে। গতকাল (মঙ্গলবার) এক মাসেরও বেশি সময় ধরে আলোচনার পরে একমত হওয়া মন্ত্রিসভার তালিকায় প্র্রেসিডেন্ট মিশেল আওন স্বাক্ষরিত সদস্যদের নাম পড়ে শোনান দেশটির এক সরকারি কর্মকর্তা।
এদিকে রয়টার্স জানিয়েছে, প্রাক্তন শিক্ষামন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে ২০ সদস্যের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী করা হয়েছে গাজী ওয়াজনীকে। ডিয়াবের নতুন সরকারকে একটি উদ্ধারকারী দল’বলেছে সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি।
এর আগে গত মাসে হিজবুল্লাহ এবং এর সহযোগীরা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাসান ডিয়াকে সাদ হারিরির স্থলাভিষিক্ত করতে বেছে নিয়েছিল, কিন্তু তারা মন্ত্রিসভার প্রস্তাবে সম্মত হতে পারেনি।সম্প্রতি বিক্ষোভ সহিংসতায় মোড় নেয়ার বিষয়টি চাপাচাপিতে পরিণত হয়েছিল।
এছাড়া চলতি সপ্তাহে বৈরুতে সংঘর্ষে ১৬০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে। বিক্ষোভকারীরা সংসদ ভবনে হামলা চালানোর চেষ্টা করে এবং অভ্যন্তরীণ সুরক্ষা বাহিনী (আইএসএফ) কর্মকর্তাদের লক্ষ্য করে পাথর ও আতশবাজি নিক্ষেপ করে। বেশ কয়েকটি এটিএম বুথ, ব্যাংক, অফিস ও দোকান ভাঙচুর করা হয়।
আইএসএফ কর্মকর্তারা টিয়ার গ্যাস, জল কামান ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনায় কমপক্ষে চার যুবক চোখে গুরুতর আঘাত পায়। পরে তাদের হাসপাতালে ভর্তি করা হয়।
এদিকে হারিরি গত (সোমবার) টুইট করেছেন, লেবাননে জরুরি ভিত্তিতে একটি নতুন সরকারের দরকার যা দেশকে তার ধসের চক্র’থেকে বের করে আনতে পারে।’