নওগাঁয় শুরু হয়েছে ঐতিজ্যবাহী গুজিশহর প্রেম গোসাই মেলা

নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁ জেলা ইতিহাস ও ঐতিহ্য বহন করে আসছে যুগ যুগ ধরে। নওগাঁর গর্ব করার মতো আছে অনেক কিছুই। বলিহারি রাজবাড়ী, ভীমের পটি যেমন ইতিহাস বহন করছে, তেমনি ঐতিহ্য বহন করছে নওগাঁর নিয়ামতপুর উপজেলার ৮ নং বাহাদুরপুর ইউনিয়নের গুজিশহরে শুরু হয়েছে মাস ব্যাপী ঐতিজ্যবাহী প্রেম গোসাই গুজিশহর মেলা।

নওগাঁর নিয়ামতপুরের ঐতিহ্য হিন্দু ধর্মালম্বীদের মেলা গুদিশহর প্রেম গোসাই মেলা। কয়েকশ বছর থেকে নিয়মিত হয়ে আসছে পোশ সংক্রান্ত এ মেলা।
নওগাঁ জেলা সহ দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের কাছে ব্যাপক জনপ্রিয় এই গুদিশহর প্রেম গোসাই মেলা। জেলা প্রশাসকের অনুমতি নিয়েই প্রতি বছর ১লা মাঘ থেকে শুরু করে চলে মাস ব্যাপী এই মেলা । বাহাদুরপুর ইউনিয়ন পরিষদের গ্রাম-পুলিশ ও থানা-পুলিশ এই মেলার নিরাপত্তার কাজে সর্বক্ষণিক নিয়োজিত আছে। গ্রাম বাংলার ঐতিহ্য বহন করছে এই মেলা। এই মেলায় দেখানো হয় গ্রাম বাংলার ঐতিহ্যধারণকারী পুতুল নাচ ও যাত্রা। নওগাঁর বিখ্যাত ঐতিহ্যবাহী প্যারা সন্দেশ এই মেলার অন্যতম আকর্ষণ।
এছাড়াও দর্শনার্থীদের আকর্ষণ হিসেবে আনা হয় সার্কাস। এবং দশনাতিদের জন্য বাড়তি আকর্ষণ হিসেবে আনা হচ্ছে সার্কাসে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পীদের।
মেলার প্রধান সমন্বয়কারী সভাপতি মানিক, মামুন মেম্বার,, দাবি করেন, ‘গ্রামীণ সংস্কৃতির উন্নয়নের জন্য মেলায় প্রতিবছর যাত্রাপালা ও সার্কাসের আয়োজন করা হয় ।
আর শীতকালটা এই মেলায় নতুন মাত্রা যোগ করেছে। মেলায় পাওয়া যাচ্ছে পাটিসাপটা, পোয়া, মালপোয়া, হরেক রকমের পুলিপিঠা, নকশি পিঠা, ম্যারা পিঠা, মই পিঠা, দুধ চিতই, গোলাপ পিঠা, ছিপ পিঠা, খিরসা পুলি সহ নানা ধরণের পিঠা।
নিয়ামতপুর উপজেলার নির্বাহী অফিসার জয়া ম্যারান্ডি গুজিশহর প্রেম গোসাই মেলা সমন্ধে জানান মেলাটি একশত বছরের ঐতিহ্যবাহী মেলা । এই মেলায় মানুষের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। এবং মেলা এখন পযন্ত যাত্রাপলায় কোন অশ্লিলতা দেখা যায় নি। কোন অশ্লিলতা হলে যাত্রা পালা বন্ধ করে দেওয়া হবে।