ধান চাষ ছেড়ে লাভজনক ফসল আবাদে ঝুকছেন কৃষকরা

বিশেষ প্রতিবেদন, আব্দুর রউফ, পঞ্চগড়ঃ  পঞ্চগড়ে বোরো ধান রোপনে ব্যাস্ত চাষীরা, অনেক কৃষক ধানের আবাদ ছেড়ে লাভজনক ফসলে ঝুকেছেন ।

পঞ্চগড়ের মাটি বেলে দোআশ,এই মাটিতে বিভিন্ন ধরনের আবাদে উপযোগী হওয়ার ফলে অনেকে ধান চাষ ছেড়ে লাভজনক ফসল ,বাদাম.মরিচ.ভুট্টা গমসহ স্বল্প খরচে বেশি লাভ এমন আবাদে ঝুকছেন এখানকার কৃষক। বিলম্বিত হলেও বোরো চাষে ব্যস্ত সময় পার করছে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের ধান চাষীরা।

ধানের ন্যায্য মুল্য না পাওয়ায় ধান চাষ ছেড়ে বিগত বছরের তুলনায় চলতি বছরে অনেক চাষী ধানের আবাদ থেকে মুখ ফিরিয়ে লাভ জনক ফসলের দিকে ঝুকেছে জেলার প্রন্তিক চাষীরা। এদিকে জেলা কৃষি বিভাগ জানায়, অল্প খরচে যে চাষে লাভ বেশি সে চাষে ঝুকছে চাষীরা।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী জেলার পাঁচ উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় ১ লক্ষ ১১ হাজার হেক্টর আবাদি জমির মধ্যে ৩৭ হাজার হেক্টর জমিতে ধান চাষ করা হয়। বাকি জমিতে নানা ধরনের ফসল করছে এ জেলার চাষীরা। তবে গত বছরে ৩৮ হাজার হেক্টর জমিতে ধান চাষ করা হলেও এবার ৩৭ হাজার হেক্টর জমিতে ধান চাষের লক্ষ মাত্রা ধরা হয়েছে। তবে এপর্যন্ত লক্ষ মাত্রার ৩৫ ভাগ জমিতে ধান রোপন করা হয়েছে।

এদিকে ধান চাষীরা জানায়, গত দুই বছর থেকে তেল.সার.বীজের দাম স্বাভাবিক থাকলেও ধানের ন্যায্য মুল্য না পেয়ে ধান চাষ থেকে সরে এসে লাভ জনক ফসলের দিকে ঝুকছেন তারা। এবারও ধানের ন্যায্য মুল্য না পেলে আগামীতে ধানের আবাদ থেকে অনেক চাষীরা পিছিয়ে আসবে বলে জানায় চাষীরা।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ আবু হানিফ বলেন,চলতি মৌসুমে জেলায় ৩৭ হাজার হেক্টর জমিতে ধান চাষের লক্ষ মাত্র ধরা হয়েছ্ েএর মধ্যে এ পর্যন্ত ৩৫ ভাগ জমিতে সেচ দেয়া হয়েছে। তবে পঞ্চগড়ের বোরো ধানের কৃষক সঠিক ধানের দাম না পাওয়াতে বিভিন্ন ধরনের আবাদের উপযোগী হওয়ার ফলে অনেকে ধান চাষ ছেড়ে লাভজনক ফসল ,বাদাম.মরিচ.ভুট্টা গমসহ স্বল্প খরচে বেশি লাভ এমন আবাদে ঝুকছেন পঞ্চগড় জেলার কৃষকরা।