দেশের বিভিন্ন জেলায় ত্রাণ বিতরণ

মতলব উত্তরঃ চাঁদপুরের মতলব উত্তর ইঞ্জিনিয়ার্স এন্ড আর্কিটেক্টস এসোসিয়েশনের উদ্যোগে করোনা পরিস্থিতির কারণে কর্মহীন অসহায় ৫শতাধিক পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। ছেংগারচর বাজার থেকে উপজেলা ছেংগারচর পৌরসভা ও ১৪টি ইউনিয়নের নেতৃবৃন্দের মাধ্যমে খাদ্য সহায়তা প্রদান করেন ইঞ্জি. এনামুল হক থান সুমন, সাধারণ সম্পাদক ইঞ্জি. মো. আরিফ হোসেন খান, যুগ্ম সাধারণ সম্পাদক ইঞ্জি. তাজুল ইসলাম সহ অনেকে।

নওগাঁঃ নওগাঁর সাপাহারে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এর ব্যক্তিগত তহবিল থেকে বরাদ্দকৃত ৩ হাজার পরিবারের ত্রান সামগ্রী বিতরণ শুরু হয়েছে। উপজেলার ৬টি ইউনিয়নের ৩ হাজার পরিবারের মাঝে খাদ্যমন্ত্রীর পক্ষে ত্রাণ বিতরন করেন উপজেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব শামসুল আলম শাহ্ চৌধুরী,সহ-সভাপতি সাজেদুল আলম, ইউনিয়ন আ’লীগের সভাপতি সাদেকুল ইসলাম, সাধারন সম্পাদক ভুট্ট পাহান ও উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জান সমাপণ।

নেত্রকোনাঃ নেত্রেকোণায় অসহায় অটো সএিনজি চালকদরে মাঝে চাল বতিরণ করেছে পৌর র্কতৃপক্ষ। দুপুরে পৌরসভা র্কাযালয়ে অটো সিএনজি চালকদরে মাঝে ১০ কেজি করে চাল  বিতরণ করা হয়। উপস্থতি ছলিনে ময়ের নজরুল ইসলাম খান, প্যানলে ময়ের আমরি বাশার, হলোল উদ্দনি শখে হলোলসহ অন্যরা।

নোয়াখালী প্রতিনিধিঃ করোনা রুখতে গণসচেতনতা বাড়াতে মাইকিং, জীবানু নাশক পানি ছিটানো এবং জনসাধারণের মাঝে বিনামূল্যে  মাস্ক এবং সাবান বিতরণ করা হয়েছে। সুবর্ণচর উপজেলা যুবদল এবং ছাত্রদলের যৌথ উদ্যোগে সকাল ১০টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত এই কার্যক্রম চলে।সুবর্ণচর উপজেলার হারিছ চৌধুরী বাজার, চরবাটা,উপজেলা, থানাসহ ছোট বড় বাজার, সমজিদ এবং শিক্ষা প্রতিষ্ঠানের আশ পাশে জীবনু নাশক পানি ছিটানো হয় সেই সাথে ৫ হাজার মানুষের মাঝে সাবান এবং মাস্ক বিতরণ করা হয়।

নড়াইলঃ করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতার পাশাপাশি নড়াইলের আউড়িয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানের উদ্যোগে মসজিদে মসজিদে কোরআন খতম ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আউড়িয়া ইউনিয়নের সীমাখালী বায়তুল্লাহ জামে মসজিদে প্রথমে কোরআন খতম ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন আউড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান পলাশ মোল্যা, মোয়াজ্জিন আবুল হোসেন, খন্দকার মাসুম বিল্লাহ প্রমুখ।

বরিশাল মুলাদীঃ বরিশাল মুলাদী উপজেলার সদর ইউনিয়ান চেয়ারম্যান কামরুল আহসান নিজ অর্থ আয়নে ১শ পরিবাররের মধ্যে চাল, ডাল, আলু, তৈল, সাবান সহ খ্যাদ্য সামগ্রী বাড়ী বাড়ী গিয়ে বিতরন করা হয়। উপস্তিত ছিলেন মুলাদী উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব তারিকুল হাচান খাঁন মিঠু। মুলাদী উপজেলা নির্বাহী অফিসার শুভ্রা দাস বলেন প্রধানমস্ত্রীর নির্দেশ অনুযায়ী মুলাদী উপজেলায়  সকল প্রস্ততি নেওয়া হয়েছে।

চট্টগ্রামঃ চট্টগ্রামের চান্দগাঁও থানার বহদ্দারহাটে জন কল্যাণ সমিতির উদ্যোগে কর্মহীন মানুষের মাঝে চাল, ডাল, আলু, পেয়াজ, তেল সহ ১৫০ টি পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। সমিতির সভাপতি আবুল বাশারের সভাপতিত্বে ত্রান বিতরণ কর্মসূচিতে সমাজ সেবক ও রাজনৈতিবিদ আনোয়ার হোসেন লিপু, বাড়াইপাড়া মহল্লা কমিটির সাবেক সাধারণ সম্পাদক গুলজার হোসেন, সমাজ সেবক মোঃ রেজুয়ান রেজু, সমিতির সিনিয়র সহ সভাপতি হারুন হাওলাদার সহ সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ।

লৌহজংঃ মুন্সীগঞ্জের লৌহজংয়ে প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে শতাধিক কর্মহীন জেলে ও হতদরিদ্র্যদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছে বাংলাদেশ কোস্টগার্ড। বৃহস্পতিবার দুপুরে উপজেলার মাওয়া পদ্মাসেতু এলাকায় পদ্মারজেলে ও আশপাশের হতদরিদ্র্যদের চাল, ডালসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। বাংলাদেশ কোস্টগার্ড পদ্মাসেতু কম্পোজিট স্টেশন মাওয়ার পল্টন থেকে পদ্মানদীর জেলেদের ও স্থানীয়দের বাড়ি বাড়ি গিয়ে লেফটেন্যান্ট এম হায়াত ইবনে সিদ্দিকী, স্টেশন কমান্ডার এসএম আসিফ ও রাহিআল মামুন, মনিরুজ্জামান খাদ্য সামগ্রী বিতরণ করেন।

পঞ্চগড়ঃ পঞ্চগড়ে জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে মাঠে তৎপর রয়েছে সেনাবাহিনী ও পুলিশ। বৃহস্পতিবার দুপুর থেকে পঞ্চগড়ের  বিভিন্ন হাটে-বাজারে যৌথভাবে এ তৎপরতা চালায় তারা।  এ সময় পুলিশ ও সেনাবাহিনী মাইকিং করে জানান, অযথা বাইরে ঘোরাফেরা না করে প্রয়োজনীয় কেনাকাটা করে দ্রুত বাসায় চলে যান। নিত্য-প্রয়োজনীয় দোকানপাট ছাড়া অন্য কোন দোকান খোলা রাখা যাবেনা। কেউ যদি সরকারী নির্দেশনা অমান্য করে বাজারে ঘোরাফেরা করে ও দোকানপাট খোলা রাখে তাহলে আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। একই জেলায়অসহায় গরীব ও দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন পঞ্চগড় চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ।  এসময় পঞ্চগড় চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি মোঃ শরিফ হোসেন সহ চেম্বারের পরিচালকরা উপস্থিত ছিলেন।

গৌরনদীঃ করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে বরিশালের গৌরনদী উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে উপজেলার বিভিন্ন হাট-বাজার, বাসস্ট্যান্ড ও বরিশাল-ঢাকা মহাসড়কে জীবাণুনাশক স্প্রে ছিটানো হয়েছে। এছাড়া পথচারী, রিকশা ও ভ্যান চালকদের হ্যান্ড সেনিটাইজার দিয়ে হাত ধোয়া এবং পাঁচ শতাধিক মাক্স বিতরণ করা হয়। সকালে উপজেলা প্রেসক্লাব কার্যালয়ের সম্মুখ থেকে এ কার্যক্রম শুরু করা হয়। এ সময় উপজেলা প্রেসক্লাবের সভাপতি খোকন আহম্মেদ হীরা, সিনিয়র সদস্য জহুরুল ইসলাম জহির, সাবেক সভাপতি মোঃ গিয়াস উদ্দিন মিয়া, সাধারণ সম্পাদক মণীষ চন্দ্র বিশ্বাসসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

ফুলবাড়ীঃ দিনাজপুর ফুলবাড়ী পৌর শহরের কাঁটাবাড়ীতে ডিকে ক্লাবের উদ্যোগে ৭৫টি গরীর ও অসহায় পরিবারের মাঝে চাল,লবন,আট,আলু,সাবান বিতরণ করা হয়েছে।এসময় ক্লাবের সিনিয়ার সদস্য এম,এ কাইয়ুম। সাধারণ সদস্য,সোহাগ খান,আসিফ আহম্মেদ,রাজু গুপ্তা,উজ্জ্বল গুপ্তা,রোমান মন্ডল,বাবুয়া চন্দ্রসহ নতুন ও পুরাতুন সকল সদস্যগন উপস্থিত ছিলেন।

বরিশালঃ বরিশালে করোনা প্রতিরোধে জনসমাগম এড়াতে পৃথকভাবে পুলিশ প্রশাসন এবং সেনাবাহিনীর সহায়তায় মোবাইল কোর্ট পরিচালনা করেছে বরিশাল জেলা প্রশাসন। সকালে নগরীর সদর রোড, নাজিরের পুল, কাউনিয়া, নতুন বাজার ও নথুল্লাবাদ এলাকায় এই মোবাইল কোর্ট পরিচালিত হয়। এ সময় পন্যাবাহি ট্রাকে যাত্রী নেয়ার কারনে এবং রোগ সংক্রমন হওয়ার আশঙ্কায় নাঈম নামের এক ট্রাক ড্রাইভারকে ১হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমুল হুদা। অন্যদিকে নগরীর আমতলার মোড় ও জিলা স্কুলের মোড় এলাকায় অভিযান চালায় বরিশাল মেট্রো পলিটন পুলিশ। এ সময় যানবাহনে দূরুত্ব বজায় রাখা ও মাস্ক পরার জন্য যাত্রীদের অনুরোধ করেন তারা।

টঙ্গীঃ গাজীপুররে টঙ্গীতে শান্তি সংঘ সামাজকি ফাউন্ডশেন এর উদ্যোগে গরীব দুঃখী, ও নিন্ম আয়ের মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করা হয়। শান্তি সংঘ সামাজকি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও পঞ্চান্ন নং ওর্য়াড ছাত্রলীগরে সহ সভাপতি মাসুদ রানার সভাপতিত্বে ত্রান র্কাযক্রম অনুষ্ঠতি হয়। উপস্থিত ছিলেন, টংগী থানা আওয়ামী লীগ এর সহ- সভাপতি মনির আহম্মেদ ও সাবেক ছাত্রলীগ নেতা হুমায়ূন কবির বাপ্পী।

টাঙ্গাইলঃ টাঙ্গাইলের ধনবাড়ীতে মানবতার হাত বাড়িয়ে দিয়েছেন সমাজ বেসক এস এম সাইফুল ইসলাম। দুপুরে শতাধিক দরিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।উপস্থিত ছিলেন ইউপি সদস্য আমিনুল ইসলাম, বীরমুক্তিযোদ্ধা বাদশা মিয়া, নালু, হৃদয়, জাহিদুল ইসলাম সহ আরো অনেকে।

চাঁদপুরঃ চাঁদপুরে করোনা ভাইরাসের প্রভাবে অসহায় ও কর্মহীন হয়ে পড়া মানুষের ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত করা হয়েছে। দুপুরে চাঁদপুর জেলা পরিষদের উদ্যোগে বিভিন্ন শ্রেণীর ৪ শতাধিক অসহায় মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান ওচমান গনি পাটওয়ারী, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমানসহ জেলা পরিষদের অন্যান্য সদস্যবৃন্দ।