দেশেও পাওয়া গেল করোনার নতুন ধরন

বাংলাদেশেও নতুন ধরনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। এই ভাইরাসের সঙ্গে যুক্তরাজ্যে পাওয়া নতুন করোনা ভাইরাসের মিল আছে।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ বা বিসিএসআইআর-এর বিজ্ঞানীরা বলছেন, করোনা ভাইরাসের নতুন একটি স্ট্রেইন বাংলাদেশে শনাক্ত হয়েছে, যেটির সঙ্গে সম্প্রতি যুক্তরাজ্যে পাওয়া নতুন ধরনের করোনাভাইরাসের সাদৃশ্য রয়েছে।

বিসিএসআইআরের বিজ্ঞানীরা গত মাসে ১৭টি নতুন জিনোম সিকোয়েন্স পরীক্ষা করে পাঁচটিতে করোনা ভাইরাসের নতুন ধরনের এই স্ট্রেইন শনাক্ত করেন বলে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম খান।

গেলো নভেম্বরে দেশে করোনা ভাইরাসের ৫টি নমুনার জিনোম সিকোয়েন্স করে বাংলাদেশ বিজ্ঞান এবং শিল্প গবেষণা পরিষদ। যার সাথে মিল আছে, যুক্তরাজ্যে পাওয়া নতুন ধরনের করোনার। বিজ্ঞানীরাদের দাবি, এটি প্রথম পাওয়া যায় পেরুতে।

ভাইরাসটির নতুন এই ধরন নিয়ে আরো গবেষণা প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের মতে, নতুন ধরনের কারণে ভ্যাকসিনের কার্যকারিতার হেরফের হতে পারে। এক্ষেত্রে অবশ্যই সবাইকে সর্বোচ্চ পর্যায়ে সচেতনা বাড়াতে হবে বলেও পরামর্শ তাদের।