দর্শনা কেরু এন্ড কোম্পানির ২০২০-২১ আখ মাড়াই মৌসুম এর উদ্বোধন

আফজালুল হক বাদল, চুয়াডাঙ্গা জেলা প্রতিনিধিঃ চুয়াডাঙ্গা জেলার দর্শনা কেরু এন্ড কোম্পানির ২০২০-২১ আখ মাড়াই মৌসুম এর উদ্বোধন করা হয়েছে। গতকাল বিকাল ৩ ঘটিকার সময় দোয়া অনুষ্ঠান এর আয়োজন করে আখ মাড়াই মৌসুম কার্যক্রম শুরু করা হয়।

কেরু এন্ড কোম্পানীর ২০২০-২০২১ আখ মাড়াই মৌসুম শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-১ আসনের মাননীয় সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা জনাব সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব হাজী মোঃ আলী আজগার টগর।

অনুষ্ঠানটি কেরু এন্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ আবু সাঈদ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান, জনাব মোঃ আলী মুনছুর বাবু, দর্শনা পৌর মেয়র জনাব মোঃ মতিয়ার রহমান। কেরু চিনিকলের ব্যবস্থাপক (কৃষি) গিয়াস উদ্দিনের সঞ্চলনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, কেরু এ্যান্ড কোম্পানী চিনিকল শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সভাপতি তৈয়ব আলী ও সাধারণ সম্পাদক মাসুদুর রহমান,

অতিরিক্ত পুলিশ সুপার কনক কান্তি দাস ও আখ চাষী কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক আব্দুল বারী। অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মাসুদুজ্জামান লিটু। উল্লেখ্য, গত ৪ ডিসেম্বর কেরুজ চিনিকলের ২০২০-২১ আখ মাড়াই মওসুম শুরু হওয়ার নির্ধারিত দিন থাকলেও শ্রমিক-কর্মচারী আন্দোলনের মুখে তা পিছিয়ে ১৮ ডিসেম্বর নির্ধারণ করা হয়।

চলতি মওসুমে কেরু চিনিকলে ১ লাখ ৫৪ হাজার মেট্রিকটন আখ মাড়াই করে ৯ হাজার ৬২৫ মেট্রিকটন চিনি উৎপাদন করার লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। চিনিকলের নিজস্ব ১ হাজার ৫৫০ একর জমিতে ২৪ হাজার মেট্রিক টন আখ এবং কৃষকের ৬ হাজার ৯৮২ একর জমির ৯৪ হাজার মেট্রিকটন আখ রয়েছে। এ ছাড়া বন্ধ হওয়া কুষ্টিয়ার জগতি চিনিকলের আওতাধীন কৃষকদের ৩৬ হাজার মেট্রিকটন আখ মাড়াই করা হবে দর্শনার কেরু চিনিকলে।

ফলে এবারের মাড়াই দিবস নির্ধারণ করা হয়েছে ১০৪ দিন। চিনি আহরণের গড় হার নির্ধারণ করা হয়েছে ৬ দশশিক ২৫ ভাগ।