দক্ষ কর্মসংস্থান তৈরির লক্ষ্যে আশুগঞ্জে সচেতনতা মূলক সেমিনার অনুষ্ঠিত

বাবুল সিকদার, ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: দক্ষতার কোন বিকল্প নেই, কাজ ও ভাষা শিখে বিদেশ যাই এই স্লোগানকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়া আশুগঞ্জে বৈদেশিক কর্মসংস্থানের জন্য নিরাপদ,সুশৃঙ্খল,দক্ষতা ও জনসচেতনতা শীর্ষক প্রচার,প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১১টায় আশুগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত সেমিনারে আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আশুগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. হানিফ মুন্সি ।

আশুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার নাজিমুল হায়দার এর সভাপতিত্বে ও যুব উন্নয়ন কর্মকর্তা রফিকুল ইসলাম মেজি, সঞ্চালনায় সেমিনারে উন্মুক্ত আলোচনায় অংশ নেন আশুগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান লিমা সুলতানা,আশুগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মুজাম্মেল হক,আশুগঞ্জ থানার অফিসার ইনচার্জ জাবেদ মাহমুদ, আশুগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নুপুর সাহা,আশুগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম,তিন্নি আনোয়ার মহিলা কলেজ এর অধ্যক্ষ মাহমুদা আক্তার,ফিরোজ মিয়া সরকারি কলেজের উপাধ্যক্ষ আহমদ উল্লাহ খন্দকারসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, জনপ্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সেমিনারে বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী প্রতি উপজেলা থেকে বছরে গড়ে এক হাজার মানুষকে দক্ষ করে গড়ে তুলে সঠিক ভাবে বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ তৈরিকরণ বিষয়ে আলোচনা হয়। বক্তারা বলেন, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে কয়েকটি দেশে ক্লিনার ছাড়া অদক্ষ কর্মীর তেমন কর্মসংস্থান নেই। দক্ষ শ্রমিকের বিদেশি শ্রম বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। বিদেশ যেতে ইচ্ছুক এমন নাগরিকদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ শ্রমিক হিসেবে গড়ে তুলার লক্ষ্যে বর্তমান সরকার উপযুক্ত প্রশিক্ষণ কেন্দ্র হতে প্রশিক্ষণ দিয়ে বিদেশ যাওয়ার জন্য সকল ধরনের সহযোগিতা দিয়ে আসছে। প্রশিক্ষণ নিয়ে বিদেশ গেলে দেশে ফেরত আসার সম্ভাবনা একে বারেই নেই। এজন্য বিদেশের শ্রম বাজারে বাংলাদেশের অবস্থান শক্তিশালী করতে হলে কারিগরি শিক্ষার বিকল্প নেই। কারিগরি শিক্ষা নিলে বিদেশ অথবা দেশেই নিজের কর্মসংস্থান তৈরি করে নিতে পারে যে কোন নাগরিক।