থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখুন

থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখবেন যে ভাবে

অনলাইন ডেস্ক: মানুষের গলায় শ্বাসনালীর সামনের দিকে অবস্থিত গ্রন্থী থাইরয়েড নামে পরিচিত। এই গ্রন্থি থেকে নিঃসৃত হরমোন দেহের বিভিন্ন কাজ নিয়ন্ত্রণ করে। রক্তে শরীরের জন্য থাইরয়েড হরমোনের একটি নির্দিষ্ট মাত্রা আছে। মাত্রার থেকে হরমোন কমে বা বেড়ে গেলে দেখা দেয় থাইরয়েডের সমস্যা।

নারীদের থাইরয়েডের সমস্যা বেশি হয়ে থাকে। প্রতি আটজনের মধ্যে একজন নারীর বিভিন্ন ভাবে থাইরয়েডের আক্রান্ত হয়ে থাকেন। তবে থাইরয়েডের সমস্যা যে কারো হতে পারে। এর ফলে খুব ঠাণ্ডা বা গরম অনুভব হয়, গলগণ্ড হয়, ঋতুস্রাবের সমস্যা, গর্ভ ধারণে সমস্যা, নার্ভাস হয়ে যাওয়া, মানসিক সমস্যার, স্থূল হওয়া বা ওজন কমে যাওয়ার মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

তবে থাইরয়েডের সমস্যা সহজেই নিয়ন্ত্রণ করা যায়। এর জন্য কিছু নিয়ম মেনে চলতে হয়। জেনে নিন কিভাবে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণ করতে পারবেন।

থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে আয়োডিন যুক্ত খাবার খুবই কাজে দেয়। খাবারে আয়োডিনের মাত্রা পরিমাণ মতো রাখতে আয়োডিন যুক্ত লবণ দিয়ে রান্নানা করতে পারেন। পাশাপাশি সামুদ্রিক মাছ, কলা, গাজর, দুধ, স্ট্রবেরি এবং মৌসুমি সবজি আয়োডিনের ভাল উৎস।

প্রতিদিনের খাদ্য তালিকায় প্রোটিন সমৃদ্ধ খাবার দেহে প্রোটিনের ঘাটতি মেটানোর পাশাপাশি থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখে। তাই খাদ্য তালিকায় অবশ্যই প্রোটিন সমৃদ্ধ খাবার রাখতে হবে। পরিমিত পরিমাণে চিজ, পনির, মুরগির মাংস, ডিম খেলে থাইরয়েড গ্ল্যান্ড ঠিক মতো কাজ করতে পারবে।

এই সমস্যা সমাধানে সঠিক ডায়েটের সঙ্গে নিয়মিত শরীরচর্চা বা ব্যায়াম করাও জরুরি। যেমন সাইকেল চালানো বা সাঁতার থাইরয়েডের সমস্যা কমাতে অত্যন্ত কার্যকরী।

আরেকটি ‍গুরুত্বপূর্ণ অভ্যাস গড়ে তুলতে হবে আপনাকে। আর তা হলো পর্যাপ্ত পরিমাণ ঘুম। রাতের ঘুমের বেলায় কোন অনিয়ম করা যাবে না। দিনে পর্যাপ্ত পরিমাণ ঘুম হলেও ক্ষতি নেই। পর্যাপ্ত পরিমাণ ঘুমের ফলে থাইরয়েড ভাল ভাবে কাজ করে